Advertisement
০২ মে ২০২৪
Healthy Living

Healthy Living: কোন কোন অভ্যাসের ফলে আয়ু একটু একটু করে বাড়ে জানেন কি?

কোন কোন অভ্যাসের কারণে মানুষ সুস্থ ভাবে দীর্ঘায়ু হতে পারেন, সে তালিকায় উঠে এসেছে অনেকগুলি বিষয়। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

আয়ু বাড়বে কী ভাবে?

আয়ু বাড়বে কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১৬:১৭
Share: Save:

দৈনিক আমরা কেমন জীবনযাপন করছি, কী খাচ্ছি, আমাদের মন কেমন আছে— তার উপর নির্ভর করে আমাদের আয়ু কেমন হবে। এমনটাই বলছে হালের বেশ কিছু গবেষণা। সেই গবেষণাগুলিতে সুস্থ ভাবে দীর্ঘায়ু হওয়ার জন্য দেওয়া হয়েছে বেশ কয়েকটি পরামর্শ।

হালে ‘আমেরিকান ক্যানসার সোসাইটি’, ‘জেএএমএ নেটওয়ার্ক’, ‘আমেরিকান সাইকোলজিক্যাল সোসাইটি’-এর মতো প্রতিষ্ঠানের তরফে এই বিষয় নিয়ে বেশ কয়েকটি গবেষণা চালানো হয়েছে। কোন কোন অভ্যাসের কারণে মানুষ সুস্থ ভাবে দীর্ঘায়ু হতে পারেন, সে তালিকায় উঠে এসেছে অনেকগুলি বিষয়। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

• দেখা গিয়েছে, যাঁরা নিজেদের ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন, তাঁরা অন্যদের তুলনায় দীর্ঘায়ু হন। এবং তাঁদের অসুখবিসুখও কম হয়।

• যাঁরা নিয়মিত কফি পান করেন, তাঁদের যকৃতের সমস্যা, স্নায়ুর সমস্যার হার কমে। ফলে তাঁদের আয়ু বাড়ে।

মন ভাল থাকলে বাড়বে আযু।

মন ভাল থাকলে বাড়বে আযু।

• রোদ ভিটামিন ডি তৈরি করে শরীরে। কিন্তু বেশি রোদে থাকলে দ্রুত বার্ধক্য এসে যায়। তাই সানস্ক্রিন ব্যবহার করাটা খুব দরকারি। এতে আয়ু বাড়ে।

• রোজ ৩০ মিনিট শরীরচর্চা করলে আয়ু বাড়ে। এমনটাই বলছে পরিসংখ্যান। প্রাণঘাতী অনেকগুলি অসুখ এ ক্ষেত্রে কমে যায়।

• যাঁদের বেশির ভাগ সময়ে মন ভাল থাকে, তাঁদের আয়ু বাড়ে। কারণ মন ভাল থাকলে এমন কিছু হরমোনের ক্ষরণ বাড়ে যেগুলি শরীরের অনেক জটিল সমস্যাকে বাড়তে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE