Advertisement
১১ মে ২০২৪
Monsoon

Iron-rich Diet: বর্ষাকালে বেশি ক্লান্ত হয়ে পড়ছেন? শরীরে আয়রনের অভাব হচ্ছে না তো?

বর্ষাকালে যেমন রোগ-ব্যধি বেশি হয়, তেমনই স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় শরীর একটুতেই ক্লান্ত হয়ে পড়ে। প্রয়োজন আয়রনে ভরপুর ডায়েট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১৪:০৫
Share: Save:

সারা দিন অবিরাম বৃষ্টি পড়ছে। আর সেই সঙ্গে আপনারও চাদর মুড়ি দিয়ে ঘুমোতে ইচ্ছে করছে? মনে হবে আবহাওয়ার জন্যেই আলসেমি লাগছে। আদপে সত্যিটা হয়তো অন্য কিছু। শরীরে আয়রনের ঘাটতি দেখা গেলেও অল্পতেই ক্লান্তি নেমে আসে শরীরে। আপনার তেমন কোনও সমস্যা হচ্ছে না তো?

খাওয়া-দাওয়ার দিকে নজর করলেই বুঝতে পারবেন, ব্যপারটা আসলে কী। কোনও কোনও দিন কুড়েমি লাগতেই পারে। কিন্তু রোজ সারা দিন ধরে বিছানায় শুয়ে থাকতে ইচ্ছে করলে, সেটা মুশকিলের বিষয় বইকি। ক্লান্তি কাটাতে প্রয়োজন আয়রন। যদি নিত্য দিন শরীর ক্লান্ত লাগে, তা হলে খাদ্যতালিকায় বদল আনতে হবে। প্রচুর পরিমাণে আয়রন রয়েছে এমন খাবার খেতে হবে। জেনে নিন কোন খাবারে আয়রন বেশি।

মাছ

কাঁকড়া, চিংড়ির মতো সামুদ্রিক খাবার ছাড়াও যে কোনও মাছে প্রচুর পরিমাণে আয়রন থাকে। তাই মাছ রাখুন রোজকার খাদ্যতালিকায়।

বীজ

খিদে পেলে মুখ চালানোর জন্য ফ্ল্যাক্স সিড, কুমড়ো বীজ, সূর্যমুখী বীজ দারুণ উপকারি। আবার শুধু মুখে খেতে ভাল না লাগলে কোনও স্যালাড বা ডাল-তরকারিতেও দিয়ে দিতে পারেন।

চিকেন

লিন প্রোটিন বা চিকেনে হেম আয়রন রয়েছে প্রচুর পরিমাণে। যা সাধারণ আয়রনের চেয়ে অনেক দ্রুত হজম করতে পারে আমাদের শরীর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সবুজ শাক-সব্জি

পালং শাক, কলমির শাক, লেটুস, ব্রকোলির মতো সবুজ সব্জি খান। তবে বর্ষাকালে এই ধরনের শাক সব্জি খেতে চাইলে ভাল করে ধুয়ে নিতে হবে। বেশ কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখতে পারেন। কিংবা হাল্কা ভাপিয়ে নিয়ে স্যালাডে দিতে পারেন। কাঁচা সব্জি খাবেন না।

ড্রাই ফ্রুট

শরীরে স্ফূর্তি আনতে এক মুঠো ড্রাই ফ্রুট দারুণ কাজে দেয়। বিকেলের দিকে চায়ের সঙ্গে কাঠবাদাম, কিশমিশ, আখরোট, পেস্তা, খেজুরের মতো ড্রাই ফ্রুট খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE