×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

Recipe: বাচ্চার পক্ষে কোন জলখাবার সবচেয়ে উপকারি? রইল দু’টি রেসিপি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ জুলাই ২০২১ ২১:২১
টমেটো বেসিলের ব্রুশেতা

টমেটো বেসিলের ব্রুশেতা

মাঝেমাঝেই ভাবেন বাচ্চার জন্য নতুন কী জলখাবার বানাবেন। কিন্তু সমস্যা হচ্ছে বেশি তেল-মশলাদার খাবার তো শরীরের পক্ষে ভাল নয়। তাছাড়া করোনার সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা কোনও ভাবেই যাতে কম না হয়, সেটা খেয়াল রাখা উচিত। তাই খাবার এমন হতে হবে, যা খেতে বাচ্চার ভাল লাগবে, মুখের স্বাদও বদলাবে এবং একই সঙ্গে স্বাস্থ্যকরও হবে। এই রকমই দুটো পদ রইল এখানে।

টমেটো বেসিলের ব্রুশেতা

উপকরণ:

Advertisement

ফ্রেঞ্চ ব্রেড: ১২টি (স্লাইস, হালকা করে টোস্ট করা)

টমেটো: ৩টি (কুচনো)

অলিভ অয়েল: ১ টেবিল চামচ

পুদিনা পাতা: ৩ টেবিল চামচ (কুচনো)

নুন: ১/৪ চা চামচ

মরিচগুঁড়ো: ১/৮ চা চামচ

প্রণালী:

টমেটো কুচনোর সময় অতিরিক্ত বীজ বার করে নিন। এবার একটি পাত্রে টমেটো কুচি, তেল, পুদিনাপাতা কুচি ও নুন এক সঙ্গে মিশিয়ে নিন। তারপর ঢাকা দিয়ে ৪ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। ফ্রিজে রাখবেন না, তাহলে টমেটোর গন্ধ চলে যাবে। পরিবেশন করার আগে ব্রেডগুলো হালকা করে টোস্ট করে নিন। এবার একটি চামচ দিয়ে টমেটো ও পুদিনার ম্যারিনেট করে রাখা মিশ্রণটি পাউরুটির উপর দিয়ে দিন। উপর থেকে মরিচগুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

অ্যাভোক্যাডো টোস্ট

অ্যাভোক্যাডো টোস্ট


অ্যাভোক্যাডো টোস্ট

উপকরণ:

মাল্টিগ্রেন পাউরুটি: ২টি (স্লাইস করা)

অ্যাভোক্যাডো: ১টি

লেবুর রস: ১ টেবিল চামচ

অলিভ অয়েল: ১ চা চামচ

রেড পেপার ফ্লেক্স: ১/৪ চা চামচ

সৈন্ধব লবণ: ১/৪ চা চামচ

প্রণালী:

পাউরুটির দুদিক মুচমুচে করে টোস্ট করে নিন। অ্যাভোক্যাডোর খোসা ছাড়িয়ে বীজ বার করে নিন। এবার একটি পাত্রে কাঁটাচামচ দিয়ে অ্যাভোক্যাডো থেঁতো করে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণে লেবুর রস মেশান। এবার এই অ্যাভোক্যাডোর মিশ্রণটি পাউরুটির দুটি টুকরোয় লাগিয়ে নিন। প্রত্যেক টুকরোয় উপর থেকে কয়েক ফোঁটা অলিভ অয়েল ছড়িয়ে দিন। এবার টুকরোগুলোর উপরে রেড পেপার ফ্লেক্স ও নুন ছড়িয়ে পরিবেশন করুন।

Advertisement