Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Food

Oil: একই তেলে বার বার রান্না করেন? এতে কি শরীরের ক্ষতি হয়

একই তেলে ভাজা চপ-বেগুনি পরপর বিক্রি হয়। তা-ই খাচ্ছেন অনেকে। কিন্তু একই তেল বার বার খেতে থাকলে কী হয়?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৫:৩১
Share: Save:

লুচি ভাজার তেলে আবার বেগুন ভাজছেন। তার পরে তা বেঁচে গেলে মাছের ঝোলেও দিচ্ছেন। এমন এখনও হয় ঘরে ঘরে। বাইরে তেলেভাজার দোকানে তো কথাই নেই। এক তেল বার বার ব্যবহার করাই রীতি। একই তেলে ভাজা চপ-বেগুনি পরপর বিক্রি হয়। তা-ই খাচ্ছেন অনেকে। কিন্তু একই তেল বার বার খেতে থাকলে কী হয়? এ অভ্যাস কি আদৌ শরীরের জন্য ভাল?

এ নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা হয়েছে। তাতে বেরিয়ে এসেছে, এই অভ্যাস শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। বার বার একই তেল গরম করলে তেলে কিছু বিষাক্ত পদার্থ তৈরি হয়। তার প্রভাবে শরীরে প্রদাহ সৃষ্টি হয়। বিভিন্ন কঠিন অসুখও হতে পারে এর থেকে। ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (এফএসএসএআই) জানিয়েছে, কোনও তেল তিন বারের বেশি গরম করা উচিত নয়। তা করলেই ট্রান্স-ফ্যাট তৈরির আশঙ্কা থাকে। বার বার একই তেল গরম করলে তাতে উপস্থিত ফ্যাটের কণা ভেঙে যায়। তার থেকেই তৈরি হয় বিষাক্ত কিছু পদার্থ। শরীরে গিয়ে যেমন সে সব পদার্থ ক্ষতি করতে পারে, তেমনই হাওয়ায় সে সব মিশেও দূষণ তৈরি করে।

কী হতে পারে বারবার ফোটানো তেল ব্যবহার করে রান্না করলে? এর জেরে কোলেস্টেরলের মাত্রা বাড়বে। সঙ্গে বাড়তে পারে রক্তচাপও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Oil fat Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE