Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Cricket

কেরিয়ার ধ্বংস করেছিলেন ইমরান, অভিযোগ করেছিলেন পাকিস্তানের প্রথম হিন্দু ক্রিকেটার

দানিশ কানেরিয়া পাকিস্তান জাতীয় দলের দ্বিতীয় হিন্দু ক্রিকেটার। দিন দু’য়েক আগে তাঁর পাশে দাঁড়িয়ে পাক টেলিভিশনে প্রাক্তন বোলার শোয়েব আখতার বলেছেন, পাকিস্তান ক্রিকেট দলে বেশ কয়েক জন ক্রিকেটার দানিশ কানেরিয়ার সঙ্গে খারাপ ব্যবহার করতেন।

ইমরানের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন পাকিস্তানের প্রথম হিন্দু ক্রিকেটার অনিল দলপত।

ইমরানের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন পাকিস্তানের প্রথম হিন্দু ক্রিকেটার অনিল দলপত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৯ ১৪:১৫
Share: Save:

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে সাহায্য প্রার্থনা করেছেন দানিশ কানেরিয়া। অথচ এই ইমরানের বিরুদ্ধে আগে অভিযোগ এনেছিলেন দানিশের মামা এবং পাকিস্তান জাতীয় দলের প্রথম হিন্দু ক্রিকেটার অনিল দলপত।

১৭ বছর আগে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার অভিযোগ করে বলেছিলেন, দেশের বিশ্বজয়ী অধিনায়কের জন্যই তাঁর ক্রিকেট কেরিয়ার সংক্ষিপ্ত হয়ে গিয়েছিল।

দানিশ কানেরিয়া পাকিস্তান জাতীয় দলের দ্বিতীয় হিন্দু ক্রিকেটার। দিন দু’য়েক আগে তাঁর পাশে দাঁড়িয়ে পাক টেলিভিশনে প্রাক্তন বোলার শোয়েব আখতার বলেছেন, পাকিস্তান ক্রিকেট দলে বেশ কয়েক জন ক্রিকেটার দানিশ কানেরিয়ার সঙ্গে খারাপ ব্যবহার করতেন। কারণ দানিশের ধর্ম হিন্দু। তাই দলে ও ছিল ব্রাত্য। অনেকে কানেরিয়ার সঙ্গে বসে খেতে পর্যন্ত চাইত না। তার পরে ক্রিকেট বিশ্বে প্রবল আলোড়ন শুরু হয়। এ রকম পরিস্থিতিতে অনিল দলপতের নামও ভেসে ওঠে। কারণ তিনি ছিলেন পাকিস্তান জাতীয় দলের প্রথম হিন্দু ক্রিকেটার।

আরও পড়ুন: ‘কষ্টে আছি, উদ্ধার করুন’, ইমরান খানের কাছে সাহায্যের প্রার্থনা দানিশ কানেরিয়ার

ওয়াসিম বারি চোট পাওয়ায় অনিল দলপতের জন্য পাকিস্তানের জাতীয় দলের দরজা খুলে যায়। ১৯৮৩-৮৪ সালে করাচিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটেছিল অনিলের। উইকেটের পিছনে দাঁড়িয়ে আবদুল কাদিরের বলে অভিষেক টেস্টে ভালই কিপিং করেছিলেন তিনি। সেই টেস্ট জিতেছিল পাকিস্তান।

৯টি টেস্ট ম্যাচ থেকে তাঁর শিকার সংখ্যা ছিল ২৫টি। ১৯৮৪-৮৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫২ রান করেছিলেন অনিল। এটাই ছিল তাঁর কেরিয়ারের সর্বোচ্চ রান। ১৫টি ওয়ানডে ম্যাচেও খেলেছিলেন অনিল দলপত। পাক ক্রিকেটে শোনা যায়, ইমরানের বোলিংয়ে বেশ কয়েকটা সুযোগ হাতছাড়া করায় অনিল দলপতের উপরে ক্ষুব্ধ ছিলেন ইমরান।

সেই অনিল দলপত, ১৭ বছর আগে পাকিস্তানের নামি সংবাদপত্র ‘ডন’-এ অভিযোগ করে বলেছিলেন, ‘‘ইমরান ও মহম্মদ ভাইদের মধ্যে লড়াইয়ে আমাকে বলির পাঁঠা করা হয়েছিল। আমাকে যদি আরও সুযোগ দেওয়া হত, তা হলে আমি আরও ভাল খেলতে পারতাম।’’ মহম্মদ ভাইরা (হানিফ, সাদিক, মুস্তাক) পাকিস্তানের হয়ে একসময়ে সম্মানের সঙ্গে খেলেছেন এবং পাক-ক্রিকেটে তাঁরা বেশ প্রভাবসম্পন্ন।

দলপতের অভিযোগ প্রসঙ্গে পরে ইমরান বলেছিলেন, ‘‘ওর কি মতিভ্রম হয়েছে? এত বছর পরে ও কেন এ সব কথা বলতে গেল! আমি যে জায়গায় আছি, সেখান থেকে ওর সম্পর্কে মন্তব্য করা সাজে না।’’

তার পরে অনিল দলপতকে নিয়ে বিশেষ আর কিছু শোনা যায়নি। সম্প্রতি দানিশ কানেরিয়ারর ঘটনা সামনে আসার পর ফের ভেসে উঠল পাকিস্তানের এই হিন্দু ক্রিকেটারের নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE