Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Lewis Hamilton

নতুন বছরের উপহার, এবার থেকে ‘স্যর’ লুইস হ্যামিল্টন

চলতি বছরেই সর্বাধিক রেস জয়ের ক্ষেত্রে কিংবদন্তি মাইকেল শুমাখারের রেকর্ড ভেঙে দিয়েছিলেন হ্যামিল্টন।

ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ২৩:৫৯
Share: Save:

লুইস হ্যামিল্টনের মুকুটে নতুন পালক। বছর শেষের আগেই ‘নাইটহুড’ উপাধি পেলেন ব্রিটেনের এই ফর্মুলা ওয়ান চালক। বুধবার রাতে এই তালিকা প্রকাশ করা হয়েছে। চতুর্থ ফর্মুলা ওয়ান রেসার হিসেবে এই সম্মান পেতে চলেছেন হ্যামিল্টন।

চলতি বছরেই সর্বাধিক রেস জয়ের ক্ষেত্রে কিংবদন্তি মাইকেল শুমাখারের রেকর্ড ভেঙে দিয়েছিলেন হ্যামিল্টন। এরপর সপ্তমবার ড্রাইভারদের খেতাব জিতে স্পর্শ করেন জার্মান চালকের রেকর্ড। সংখ্যাতত্ত্বের দিক থেকে এই মুহূর্তে ফর্মুলা ওয়ানের সফলতম চালক হ্যামিল্টনই।

হ্যামিল্টনের সঙ্গে জড়িয়ে রয়েছে বিতর্কও। তাঁর বিরুদ্ধে একাধিকবার কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। মামলাও চলেছে আদালতে। কিন্তু গত মাসেই একদল ব্রিটিশ আইনজীবী হ্যামিল্টনকে নাইটহুড উপাধি দেওয়ার জন্যে সওয়াল করেন। শোনা যায়, তারপরেই প্রধানমন্ত্রী বরিস জনসন নিয়মে সামান্য পরিবর্তন করে হ্যামিল্টনকে নাইটহুড দেওয়ার রাস্তা পরিষ্কার করে দেন।

মাঠের বাইরে অবশ্য মাঝেমধ্যেই শিরোনামে এসেছেন হ্যামিল্টন। সামাজিক অবিচার, মানবাধিকার এবং বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রায়ই সোচ্চার হয়েছেন। এ ছাড়াও তাঁকে প্রায়ই বিভিন্ন সামাজিক কাজে অংশ নিতে দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lewis Hamilton Knighthood Formula One
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE