Advertisement
০৬ মে ২০২৪
Football

আইএসএল, করোনা, দলের ‘লক্ষ্য-মোক্ষ’ নিয়ে অদ্ভুত চিঠি আশিয়ানজয়ীদের

ইস্টবেঙ্গলের আশিয়ান কাপ জয়ের ১৭ বছর পূর্তি আজ। ইতিহাস সৃষ্টিকারী দলের অনেকেই রবিবার ক্লাব তাঁবুতে উপস্থিত হয়েছিলেন।

আশিয়ান কাপ জয়ী ইস্টবেঙ্গল। ছবি—এএফপি।

আশিয়ান কাপ জয়ী ইস্টবেঙ্গল। ছবি—এএফপি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২০ ১৭:২৯
Share: Save:

টুর্নামেন্টে দল বাড়াতে চাইছেন না আইএসএল পরিচালনার দায়িত্বে থাকা এফএসডিএল কর্তৃপক্ষ। দলের সংখ্যা একই থাকায় ইস্টবেঙ্গলের আইএসএল খেলার সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হচ্ছে।

আর এ রকম পরিস্থিতিতে আশিয়ান কাপ জয়ী দলের সদস্যরা লাল-হলুদ সচিবকে উদ্দেশ করে চিঠি দিলেন রবিবার। সেই চিঠির সার কথা হল, অতিমারি পরিস্থিতিতে আইএসএল খেলা ক্লাবের উদ্দেশ্য হতে পারে না। বরং মারণভাইরাসে আক্রান্ত হয়ে যাঁরা ভুগছেন, তাঁদের পাশে এসে দাঁড়ানো উচিত।

ইস্টবেঙ্গলের আশিয়ান কাপ জয়ের ১৭ বছর পূর্তি আজ। ইতিহাস সৃষ্টিকারী দলের অনেকেই রবিবার ক্লাব তাঁবুতে উপস্থিত হয়েছিলেন। সেই দলের সদস্যরা, সম্মিলিত ভাবে ক্লাব সচিবকে চিঠি দিয়েছেন। সেই চিঠিতে লেখা, ‘গোড়া থেকেই ইস্টবেঙ্গল তার গর্বের মশাল জ্বালিয়ে রেখেছে। দশ দশক ধরে তুঙ্গস্পর্শী সাফল্য এবং লক্ষ লক্ষ মানুষের ভালবাসা পেয়ে এসেছে ক্লাব। এখন আবার নতুন মরসুমের জন্য একটি শক্তিশালী দল গড়ার চেষ্টা করছে। বিনিয়োগকারী খোঁজা হচ্ছে। সেই সঙ্গে আইএসএল-এ অংশ নেওয়ার চেষ্টা করছে। কিন্তু করোনাভাইরাস গোটা বিশ্বকেই প্রায় অচল করে দিয়েছে। আমরা, আশিয়ান কাপ জয়ী দলের সদস্যরা হার্দিক ভাবে করোনা আক্রান্ত মানুষদের পাশে দাঁড়াচ্ছি। আমরা মনে করি, এই অতিমারি পরিস্থিতিতে আইএসএল খেলা কখনওই ইস্টবেঙ্গলের মোক্ষ এবং লক্ষ্য হওয়া উচিত নয়। যাঁরা আক্রান্ত, তাঁদের পাশে দাঁড়ানো উচিত।’

আরও পড়ুন: ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত সৌরভকেই বোর্ড প্রেসিডেন্ট চাইছেন গাওস্কর

এফএসডিএল কর্তৃপক্ষ আইএসএল খেলা ক্লাবগুলোর সঙ্গে বৈঠক করেন শুক্রবার। সেখানে নিজেদের পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছেন তাঁরা। পরিষ্কার করে দিয়েছেন, আইএসএল-এ খেলার জন্য যা প্রক্রিয়া, তা সম্পূর্ণ করতে অনেক সময় লেগে যাবে নতুন কোনও ক্লাবের।

৩১ অগস্ট আইএসএলের ক্রীড়াসূচি ঘোষণা হবে। ১০ অগস্টের মধ্যে ক্লাবগুলিকে তাদের জার্সি পাঠিয়ে দিতে হবে। ইস্টবেঙ্গল কর্তারা একাধিক বিনিয়োগকারী সংস্থার সঙ্গে কথা বললেও আলোর রেখা দেখা যায়নি। ফলে ধরেই নেওয়া হয়েছে, এই অল্প সময়ের মধ্যে আইএসএল-এর যাবতীয় প্রক্রিয়া সম্পূর্ণ করা ইস্টবেঙ্গলের পক্ষে কঠিন।

আইএসএল-এর দরজা প্রায় বন্ধ হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর দিনই আশিয়ান কাপ জয়ী দলের সদস্যদের এই চিঠি কিন্তু কলকাতা ময়দানে প্রশ্ন তুলে দিয়েছে। অনেকেই বলছেন, কেন কেবল আইএসএল খেলার কথাই উল্লেখ করা হল চিঠিতে? অতিমারি পরিস্থিতির জন্য সব খেলাধুলোই চলে গিয়েছে পিছনের সারিতে। চিঠিতে তো আই লিগের কথাও উল্লেখ করা যেত। ময়দানে প্রশ্ন, ফুটবলাররা কি তা হলে কর্তাদের ঢাল হয়ে দাঁড়ালেন? ইস্টবেঙ্গলকে নিয়ে এখন নানা প্রশ্ন। নানা গুঞ্জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ASEAN Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE