ক্রিকেটারদের আসল পরীক্ষা নাকি নেয় টেস্ট ক্রিকেট। আর সেই টেস্ট ক্রিকেটের বিশ্বকাপ মানে লড়াই আরও কঠিন। সেই বিশ্বকাপে বৃহস্পতিবার ভারতের প্রথম ম্যাচ। অ্যান্টিগায় তারা মুখোমুখি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের।

এ বছরের জানুয়ারি মাসে শেষ টেস্ট খেলেছে ভারত। প্রায় আট মাস পরে সাদা জার্সি পরে দেখা যাবে বিরাটদের। এ বার সেই জার্সিতে থাকবে নাম ও নম্বর। বুধবার থেকে সেই ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ভারতীয় ক্রিকেটপ্রেমীরা উত্সুক হয়ে রয়েছে ভারতের প্রথম একাদশ কেমন হয় দেখার জন্য।

আরও পড়ুন: রোহিত না রাহানে, ঋদ্ধি না ঋষভ, দেখে নিন প্রথম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

ভারত অধিনায়ক বিরাট কোহালি বরাবরই পাঁচ বোলার নিয়ে খেলতে নামার পক্ষে। তিনি মনে করেন, টেস্ট জিততে ২০ উইকেট নেওয়াই আসল মন্ত্র। এ বার হয়তো সেই পরিকল্পনা থেকে সরতে হচ্ছে তাঁকে। ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “আমরা পিচ এখনও দেখতে পাইনি। ম্যাচ শুরুর আগে পিচ দেখলে তিন পেসার ও এক স্পিনার বা দুই পেসার ও দুই স্পিনার খেলানো ছাড়া উপায় থাকেনা।” অ্যান্টিগায় স্যর ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে শেষ বার মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। সেই ম্যাচে ক্যারিবিয়ান পেসারদের দাপটে উড়ে গিয়েছিল রুটরা। সেই কারণেই হয়তো একজন বাড়তি ব্যাটসম্যান খেলাতে চাইছে কোহালি।

আরও পড়ুন: সৈকতে সময় কাটিয়ে আজ নামছে ভারত​

রোহিত শর্মাকে এই টেস্ট সিরিজে দলে নেওয়া হয়েছে। বাড়তি ব্যাটসম্যান খেলালে তাঁকেই মিডল অর্ডারে নামাতে পারে দল। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়াতে সিরিজ জয়, বুধবার টেস্ট খেলতে নামার আগে দলকে বাড়তি আত্মবিশ্বাস যোগাবে বলে মনে করেন ভারত অধিনায়ক। তিনি বলেন, “পার‌্থে হার থেকে শিক্ষা নিয়ে দল যে ভাবে ঘুরে দাঁড়ায় এবং সিরিজ জিতে নেয় তা প্রশংসার দাবি রাখে। টেস্ট ক্রিকেট মানেই ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়া। আর সেটা যে দল যত তাড়াতাড়ি করতে পারে সেই টেস্ট জেতার দিকে এগিয়ে থাকে।’’ দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১২০ পয়েন্ট তুলে নেওয়ার সুযোগ থাকবে ভারতের কাছে।