Advertisement
২৬ এপ্রিল ২০২৪
MS Dhoni

কেন ঠিক ৭টা ২৯? ধোনির অবসর ঘোষণার সময় নিয়ে চর্চা তুঙ্গে

এই অবসর গ্রহণের সময় নিয়েই চলছে জোর চর্চা। অনেকেই বিস্মিত, ধোনি কেন ৭টা ২৯ মিনিটকেই বেছে নিলেন? কেন অন্য সময় নয়?

নীল জার্সি পরে আর কোনওদিন ব্যাট করতে নামবেন না ধোনি ।  —ফাইল চিত্র।

নীল জার্সি পরে আর কোনওদিন ব্যাট করতে নামবেন না ধোনি । —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২০ ১৬:১৫
Share: Save:

অবসরের সময় নিজেই বেছে নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ব্যাট-প্যাড তুলে রাখলেন মহেন্দ্র সিংহ ধোনি। ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে তিনি জানিয়ে দেন অবসরের কথা। ভক্ত, সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে লেখেন, ‘‘সারা জীবন ধরে আপনাদের ভালবাসা এবং সমর্থনের জন্য ধন্যবাদ। আজকের এই ৭টা ২৯ মিনিট থেকে আমাকে প্রাক্তন বলে ধরে নিতে পারেন!’’

আর এই অবসর গ্রহণের সময় নিয়েই চলছে জোর চর্চা। অনেকেই বিস্মিত, ধোনি কেন ৭টা ২৯ মিনিটকেই বেছে নিলেন? কেন অন্য সময় নয়? ১৫ বছরের গৌরবময় ক্রিকেট পরিক্রমা ৭টা ২৯ মিনিটে শেষ করে দেওয়ার পিছনে কি ছিল বিশেষ কোনও কারণ?

ধোনির অকস্মাৎ অবসরের থেকে তাঁর সময় নিয়ে এখন চর্চা চলছে বেশি। অনেকেই বলছেন, গত বছরের ৯ জুলাই ঠিক এই সময়ই ভারত বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল। প্রায় হারতে বসা একটা ম্যাচে জীবন এনে দিয়েছিলেন ধোনি। তিনি আর রবীন্দ্র জাদেজা লড়াইয়ে ফিরিয়ে এনেছিলেন ভারতকে। শেষমেশ মার্টিন গাপ্তিলের রকেট থ্রো ধোনির উইকেট ভেঙে দেয়।

আরও পড়ুন: শুরু আর শেষে অদ্ভুত মিল, ধোনির ১৫ বছরের কেরিয়ার মিশে গেল একই বিন্দুতে

Thanks a lot for ur love and support throughout.from 1929 hrs consider me as Retired

A post shared by M S Dhoni (@mahi7781) on

দুনিয়ার সেরা ফিনিশার ফিরে যাওয়ার পরে ভারতের পক্ষে ম্যাচ বের করা আর সম্ভব হয়নি। ভারত যখন মেগা টুর্নামেন্ট থেকে ছিটকে যায়, তখন ভারতীয় সময় নাকি ছিল ৭টা ২৯। ঘটনাক্রমে সেটাই ছিল ধোনির শেষ ম্যাচ। সেটা মনে করিয়ে দেওয়ার জন্যই ধোনি নাকি ৭টা ২৯ মিনিটকে বেছে নেন অবসরের সময় হিসাবে।

কেউ আবার বলছেন, ধোনি ৭ নম্বর জার্সি পরতেন। তিনি অবসর নেওয়ার কিছু ক্ষণের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ান প্রিয় বন্ধু সুরেশ রায়নাও। বাঁ হাতি রায়না ৩ নম্বর জার্সি পরে খেলতেন। ধোনি ও রায়নার জার্সির নম্বর এক করলে হয় ৭৩।

শনিবার ভারত স্বাধীনতার ৭৩ বছর পূরণ করল। দু’জনে হয়তো আগে থেকেই স্থির করে রেখেছিলেন স্বাধীনতা দিবসই তাঁদের অবসর গ্রহণের মাহেন্দ্রক্ষণ। দু’জনে আগে থেকে স্থির করে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন কি না, তা প্রমাণ করার সুযোগ নেই।

অনেকে আবার সংখ্যাতত্ত্বের উপরে ভিত্তি করে ধোনির অবসর গ্রহণের সময় ১৯২৯-কে 'অ্যাঞ্জেল নাম্বার' বলছেন। এ ক্ষেত্রে যার অর্থ, ধোনি তাঁর জীবনের মুখ্য পর্যায়টি অতিক্রম করে ফেলেছেন বা তাঁর জীবনের একটি অধ্যায়ের পরিসমাপ্তি ঘটেছে। অনেকে আবার ১৯:২৯ সময়কে তুলনা করছেন ১৯২৯ সালে ঘটে যাওয়া বিশ্ব অর্থনৈতিক বিপর্যয়ের সঙ্গে। তবে কী কারণে যে ধোনি ৭টা ২৯ মিনিটকে বেছে নিলেন, তা একমাত্র তিনিই বলতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket MS Dhoni Retirement 19:29 Time
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE