দৃষ্টিভ্রম একেই! প্রথমে দেখে বিশ্বাসই করতে পারবেন না, ভাববেন হচ্ছেটা কী? ঠিক দেখছি তো? আসলে একদল ভেড়া চরে বেড়াচ্ছে পাহা়ড়ের গায়ে। কিন্তু স্বাভাবিক ভাবে ভেড়ারা যেমন পাহাড়ে ঘুরে বেড়ায় আপাত দৃষ্টিতে এগুলি তেমন দেখাচ্ছে না। ভেড়াগুলিকে দেখা যাচ্ছে ৯০ ডিগ্রি খাড়াই পাহাড়ের গায়ে অবলীলায় দৌড়ে বেড়াচ্ছে। দেখে মনে হবে মাধ্যাকর্ষণ শক্তি কোনও কাজই করছে না তাদের উপর।

জীবসংরক্ষণ বিজ্ঞানী ইমোজিন ক্যান্সেলার তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে ১১ সেপ্টেম্বর একটি ভিডিয়ো পোস্ট করেন। সেখানে তিনি জানিয়েছেন ভিডিয়োটি চিনের ক্যাটস উপত্যকার। দেখা যাচ্ছে খাড়াই উঠে যাওয়া পাহাড়ের গায়ে কিছু কাঁটা জাতীয় গাছ রয়েছে। আর তারই কাছে দৌড়ে বেড়াচ্ছে কিছু ভেড়া।

আসলে প্রথম দর্শনে মনে হবে সত্যিই খাড়া উঠে যাওয়া কোনও পাহাড়ে ভেড়াগুলি চরে বেড়াচ্ছে। কিন্তু ভাল করে বা ভিডিয়োটিকে যদি ৯০ ডিগ্রি ঘুরিয়ে দেখা হয়, তাহলে বুঝতে পারবেন, পাহাড়ের অপেক্ষাকৃত সমতল অংশে ভেড়াগুলি হাঁটছে। মোটেই তারা খাড়াই পাহাড়ের গায়ে দৌড়চ্ছে না।

আরও পড়ুন : ভারতীয় ‘মহাকাশচারী’-র অনুমতি নিয়ে ‘চাঁদে’ পা রাখল মেক্সিকো

আরও পড়ুন : ইরাকের ‘হোটেল দ্বীপে’ ২৫ আইএস জঙ্গিকে খতম করল মার্কিন বায়ুসেনা

যে ভেড়াগুলি ক্যামেরাবন্দি হয়েছে, সেগুলি ব্লু শিপ বা ভারাল নামে পরিচিত। এক্ষেত্রে ভেড়াগুলি সমতল অংশে হাঁটলেও, পাহাড়ের খাড়াই ঢাল বেয়েও উঠা নামা করতে তারা বেশ পারদর্শী। খাবারের খোঁজে খাড়াই পাহাড়ে পাথরের ছোট ছোট খাঁজে পা রেখে অনেক উপর পর্যন্ত পৌঁছে যায়।