Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Healthy Recipe: কোভিডের পর মুখে স্বাদ নেই? রইল স্বাস্থ্যকর খাবারের রেসিপি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ জুন ২০২১ ১৯:৫৩
চিকেন সুপ।

চিকেন সুপ।
ছবি: সংগৃহিত

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার ডিজিটাল। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

কোভিড আক্রান্ত হলে অনেকেরই মুখের স্বাদ চলে যাচ্ছে। কোভিড নেগেটিভ হওয়ার পরও কিন্তু সেই স্বাদ সহজে ফিরছে না। অথচ স্বাদ ফেরাতে তেল মশলাদার খাবার খাওয়ার কোনও উপায় নেই, কারণ কোভিডের কারণে শরীরের হজমক্ষমতাও হ্রাস পাচ্ছে। তাই মুখের স্বাদ ফেরাতে একমাত্র ভরসা স্বাস্থ্যকর খাবার। কিন্তু সেই খাবারটা খেতেও তো ভাল লাগতে হবে! দেখে নিন এরকম দুটো রেসিপি, যা সহজেই বানাতে পারেন বাড়িতে।

চিকেন ভেজিটেবল সুপ

Advertisement

উপকরণ

৩০০ গ্রাম চিকেন

১০ কাপ চিকেন স্টক

১ টেবল চামচ সাদা তেল

১/২ কাপ গাজর কুচনো

১/২ কাপ বিনস কুচনো

১ টেবল চামচ সয়া সস

১ টেবল চামচ কর্নফ্লাওয়ার

১ চা চামচ চিনি

নুন পরিমাণমতো

প্রণালী

চিকেন ভাল করে ধুয়ে নিন। তারপর সয়াসস দিয়ে ১৫ মিনিট মাখিয়ে রাখুন। তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে বিনস দিয়ে দিন। সামান্য নুন ছড়িয়ে দিন। খানিকটা সময় পর এবার তাতে গাজর দিয়ে দিন এবং আরও কিছুটা সময় সিদ্ধ করুন। এরপর সয়াসস মাখানো চিকেনের টুকরোগুল কড়াইয়ে দিয়ে দিন। খানিকক্ষণ না়ড়াচাড়া করে তাতে চিকেন স্টক ঢেলে দিন। অল্প আঁচে চিকেন রান্না করুন। হয়ে এলে একটা পাত্রে কনফ্লাওয়ার ও জল নিয়ে একটু মিশিয়ে নিয়ে কড়াইয়ে দিন। একটু ঘন হয়ে এলে সামান্য নুন ও চিনি দিয়ে একটু নেড়ে গরম গরম পরিবেশন করুন।

ডালিয়ার খিচুড়ি

ডালিয়ার খিচুড়ি
ছবি: সংগৃহীত


ডালিয়ার খিচুড়ি

উপকরণ

১ কাপ ডালিয়া

৩ কাপ মুগ ডাল

১/২ কাপ গাজর

১/২ কাপ কড়াইশুঁটি

৩ টে কাঁচালঙ্কা

১ টেবল চামচ আদাবাটা

১ চা চামচ হলুদগুঁড়ো

১/২ চা চামচ গরম মশলাগুঁড়ো

১ টি তেজপাতা

১ চা চামচ গোটা জিরে

১ টেবল চামচ সরষের তেল

১ চা চামচ ঘি

নুন ও চিনি স্বাদমতো

প্রণালী

কড়াই গরম হতে দিন। তারপর কড়াইতে ডালিয়া ও মুগডাল একসঙ্গে দিয়ে শুকনো কড়াইয়ে বাদামি হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে একটু জলে ভিজিয়ে ধুয়ে নিন। এবার প্রেসার কুকারে তেল গরম হলে তাতে তেজপাতা আর গোটা জিরে ফোড়ন দিন। একটু কষিয়ে নিয়ে গাজর ও কড়াইশুঁটি দিয়ে দিন। সব্জিগুলো ভাজা হয়ে গেলে ধুয়ে রাখা ডালিয়া ও মুগডাল মিশিয়ে দিয়ে নাড়তে থাকুন। তারপর তাতে আদাবাটা, নুন, হলুদগুঁড়ো, চিনি ও গরমমশলা ও কাঁচালঙ্কা দিয়ে ভাল করে কষতে থাকুন। কষা হয়ে গেলে সামান্য ঘি ছড়িয়ে দিন। তারপর জল দিয়ে প্রেসারের ঢাকনা বন্ধ করে সিদ্ধ হতে দিন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন

Advertisement