Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fitness: শরীরচর্চা করেও ওজন কমছে না? এই ভুলগুলো করছেন না তো?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ জুলাই ২০২১ ১৩:৩৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

নিয়ম করে রোজ ব্যায়াম করছেন, তা সত্বেও ওজন যে কে সেই! বেশি দিন এই ভাবে চলতে থাকলে এক সময় শরীরচর্চা থেকেই আপনি আগ্রহ হারিয়ে ফেলবেন। আপনি ভাবছেন ঠিক মতো সব মেনেই শরীর চর্চা করছেন, তাহলে এমন হচ্ছে কেন! আপনি হয়তো জানেনই না আপনার শরীরচর্চাতেই রয়ে যাচ্ছে ত্রুটি, যার জন্য ওজন কমছেই না। সেই কারণে ঘণ্টার পর ঘণ্টা ব্যায়াম করার পরও কোনও লাভ হচ্ছে না।

অতিরিক্ত প্রোটিন খেয়ে নেওয়া

শরীরচর্চার পর পেশির শক্তি ও শারীরিক শক্তি ফেরানোর জন্য প্রোটিন খাওয়া দরকার। কিন্তু অতিরিক্ত পরিমাণে প্রোটিন খেয়ে ফেললে ওজন কমানোয় সমস্যা দেখা দেবে। প্রচুর শারীরিক পরিশ্রমের পর দেহের প্রতি কিলোগ্রাম ওজনের জন্য ১।৫-২ গ্রাম প্রোটিন খাওয়া উচিত। অতিরিক্ত প্রোটিন দেহে চর্বি হিসেবে জমে যায়, যার ফলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়।

Advertisement

শারীরিক শ্রমে ধারাবাহিকতার অভাব

শরীরচর্চার ফলে সে ভাবে শারীরিকশ্রম না হওয়াও একটা সমস্যার। ধরা যাক শরীরকে আপনি ততটা পরিশ্রম করালেন না, যাতে ক্যালোরি ঝরবে। আর সবচেয়ে বেশি প্রয়োজন নিয়মের একনিষ্ঠতা। প্রতিদিন যে শরীরচর্চাটাই করবেন, সেটা ৩০-৪০ মিনিট টানা করা উচিত। কোনও দিন কম, কোনও দিন বেশি করলে ফল পাওয়া যায় না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কেবলই কার্ডিয়ো করা

কার্ডিয়োতে অনেক বেশি ক্যালোরি ঝরে, এটা ঠিকই। কিন্তু অনেকটা ওজন কমাতে গেলে কেবল কার্ডিয়োর উপর ভরসা করলে হবে না। তাই সব ধরনের শরীরচর্চা মিলিয়ে মিশিয়ে করার চেষ্টা করুন। ওয়েট লিফটিংও খুব উপকারী।

ওজন দেখা

কেবল ওজন দেখার মেশিনে ওজন কমলো না দেখেই হাল ছেড়ে দিলেন? আমাদের শরীরে এক দিনে ১-২ কিলো ওজন এদিক-ওদিক হয়। এটা নির্ভর করে কতটা খাবার খেলাম এবং তরল পদার্থ খেলাম। তাই সব সময় ওজন দেখার মেশিনে না দেখে, খেয়াল রাখুন যে জামাটা আপনি পরতেন, সেটা ঢিলে হল কি না। কিংবা আপনার নিজের শরীরটা আগের চেয়ে অনেক হালকা লাগছে কি না।

শরীরচর্চার আগে কম খাওয়া

খালি পেটে বা কম খেয়ে শরীরচর্চা করা আর একটি ভুল কাজ। ঠিক মতো খাবার খেয়ে শরীরচর্চা করুন, তাতে শক্তিও পাবেন। গবেষণা বলছে, শরীরচর্চা করার ঘণ্টাখানেক আগে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে উপকার পাওয়া যায়। মেদ ঝরে দ্রুত।

আরও পড়ুন

Advertisement