Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Saffron: অন্তঃসত্ত্বাকে দুধের সঙ্গে জাফরান খাওয়াচ্ছেন? কী প্রভাব পড়তে পারে শরীরের উপর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ অগস্ট ২০২১ ১৬:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সন্তানের জন্মের আগের ন’মাস নানা ধরনের শারীরিক সমস্যা সামলাতে হয় হবু মাকে। কখনও মাথা ঘোরা-বমি ভাব, কখনও ঘুম না আসা। কখনও আবার পিঠে ব্যথা। অথবা খেতে ইচ্ছা না করা। তার সঙ্গেই থাকে পরিবারে নতুন সদস্য আসা ঘিরে উত্তেজনা। এ সময়ে সব সামলে, নিজের যত্ন নিয়ে চলতে হয় অন্তঃসত্ত্বাকে।

খাওয়াদাওয়ায় যত্ন, কিছু নিয়ম পালন এবং মন ভাল রাখা— এই তিন দিকে নজর দিতেই হবে এ সময়ে। খাওয়াদাওয়ার প্রসঙ্গে একটি কথা মনে রাখা জরুরি। এই কয়েকটি মাস রোজের খাদ্যতালিকায় জায়গা দেওয়া যায় জাফরানকে। প্রতিদিন সামান্য জাফরান নানা দিক দিয়ে যত্ন নিতে পারে হবু মায়ের শরীর ও মনের।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী হয় নিয়মিত জাফরান খেলে

১) এ সময়ে শরীরে নানা পরিবর্তন আসে। তা ঘিরে অস্বস্তিও থাকে নানা রকম। ঘুম ভাল হয় না অনেকেরই। নিয়মিত জাফরান খেলে সেই পরিস্থিতিতে বদল আসতে পারে। এক গ্লাস দুধে জাফরান ফেলে খেতে পারলে উদ্বেগ কমবে। মন স্থির থাকবে। তার ফলে ঘুমও ভাল হবে।

২) বিভিন্ন হরমোনের মাত্রা ওঠানামা করে এই সময়ে। তার জেরে শরীরের নানা অংশে ব্যথা, টান ধরার সমস্যা হয়। এক-এক সময়ে তা অসহনীয় হয়ে ওঠে। কিন্তু নিয়মিত জাফরান খেলে এ সবের থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব। কারণ জাফরান ব্যথা কমানোর ওষুধ হিসাবে দিব্যি কাজ করে। পেশি নমনীয় হয়। তার সঙ্গে রক্তচাপও নিয়ন্ত্রণ করে।

৩) অন্তঃসত্ত্বাদের নানা ধরনের সংক্রমণ হওয়ার প্রবণতা থাকে। এ সময়ে শরীরের প্রতিরোধশক্তি কিছুটা কম থাকে। তার জেরে কখনও বুকে কফ জমা, কখনও শ্বাসকষ্ট— এমন নানা সমস্যা হয়। নিয়মিত জাফরান খেলে তা অনেকটাই কমে।

রোজ সামান্য পরিমাণ জায়ফরান খেলে বিশেষ কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার আশঙ্কাও নেই বলেই মনে করেন অধিকাংশ চিকিৎসক। তবে এ সময়ে নিয়ম করে কিছু খাওয়ার আগে নিজের চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া জরুরি।

আরও পড়ুন

Advertisement