Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nuts

Nuts: রোজ বাদাম খাওয়া কি শরীরে জন্য ভাল? কী কী গুণ আছে এই খাদ্যের

বাদামে থাকে ফ্যাট এবং ক্যালোরি। তার সঙ্গে খাদ্যের আরও নানা ধরনের উপাদানেও ভরপুর থাকে বাদাম। প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন, পটাশিয়াম, ফসফোরাস— কী নেই বাদামে!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ২১:১২
Share: Save:

বাদাম খেতে পছন্দ করেন অনেকেই। চায়ের সঙ্গে মুড়ি-বাদাম হোক কিংবা সকালে গুনে গুনে তিনটি কাঠ বাদাম। বহু মানুষের রোজের খাদ্যতালিকায় জায়গা করে নিয়েছে বাদাম। কিন্তু তা দিয়ে কি স্বাস্থ্যরক্ষা হয়? নাকি শুধুই স্বাদের জন্য বাদাম খেয়ে থাকেন সকলে?
বাদামে থাকে ফ্যাট এবং ক্যালোরি। তার সঙ্গে খাদ্যের আরও নানা ধরনের উপাদানেও ভরপুর থাকে বাদাম। প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন, পটাশিয়াম, ফসফোরাস— কী নেই বাদামে! এক-একটি বাদামে এক-এক ধরনের উপাদান বেশি থাকে। সব মিলে যথেষ্ট যত্ন নেয় শরীরের।

বাদামে থাকে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। যা হার্টের যত্ন নেয়। সঙ্গে দেখভাল করে মস্তিষ্কের স্বাস্থ্যেরও। এই খাদ্যের যথেষ্ট পরিমাণ ক্যালোরি থাকলেও তা হার্টের জন্য চিন্তার কারণ নয়। এমনকি ওজনবৃদ্ধির আশঙ্কাও থাকে না। বরং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাদাম।

ডায়াবিটিসের রোগীদের জন্য বাদাম একটি গুরুত্বপূর্ণ খাদ্য। কারণ এই খাবারে কার্বোহাইড্রেটের মাত্রা নীচের দিকে। ফলে লো-কার্ব ডায়েট যাঁদের প্রয়োজন, সে সব ডায়াবিটিক রোগী ভরসা রাখতে পারেন বাদামের খাদ্যগুণের উপরে। পাশাপাশি, বাদাম মানসিক চাপ এবং রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে। যা ডায়াবিটিসের রোগীদের জন্য খুবই প্রয়োজনীয়।

অর্থাৎ, এক কথা বলা চলে যে বাদাম খেলে নানা দিক থেকে শরীরের যত্ন হবে। যেমন হৃদ্‌যন্ত্রের যত্ন নেয়, তেমনই ডায়াবিটিস, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাদাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Health Benefit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE