• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনলাইনে সোফা বেচতে গিয়ে প্রতারণার শিকার

Fraud
প্রতীকী ছবি।

অনলাইনে সোফা বিক্রি করতে গিয়ে জালিয়াতের খপ্পরে পড়লেন পর্ণশ্রীর বাসিন্দা এক ব্যক্তি। জালিয়াতেরা তাঁর অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকা হাতিয়ে নিয়েছে বলেও অভিযোগ। এ বিষয়ে পর্ণশ্রী থানায় অভিযোগ দায়ের করেছেন তিনি। তদন্ত শুরু হলেও সোমবার রাত পর্যন্ত কেউ ধরা পড়েনি।

অভিযোগকারী দাবি করেছেন, একটি পুরনো সোফা বিক্রির জন্য গত শনিবার অনলাইন কেনাবেচা সংক্রান্ত এক ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়েছিলেন তিনি। সোফাটির দাম নির্ধারণ করেছিলেন ২২ হাজার টাকা। যোগাযোগের জন্য নিজের মোবাইল নম্বরও দেন তিনি। সে দিনই ক্রেতা বলে পরিচয় দিয়ে এক জন তাঁকে ফোন করে এবং জানায়, সে সোফাটি কেনার জন্য অগ্রিম বাবদ ১০ হাজার টাকা দিতে চায়। আর্থিক লেনদেনের একটি মোবাইল অ্যাপের মাধ্যমে ওই টাকা পাঠানো হবে। বাকি ১২ হাজার টাকা সোফা নেওয়ার সময়ে নগদে দেবে সে। টাকা পাঠানোর জন্য অভিযোগকারীকে একটি ‘কিউআর’ কোড পাঠায় ওই ব্যক্তি। অভিযোগকারীর দাবি, তিনি ওই ‘কোড’ মোবাইলে স্ক্যান করা মাত্রই অ্যাকাউন্ট থেকে প্রায় ১০ হাজার টাকা উধাও হয়ে যায়। বিষয়টি তিনি ফোনের ও-পারে থাকা ব্যক্তিকে জানালে সে টাকা ফেরত দেওয়ার জন্য ফের একটি ‘কোড’ পাঠায়। সেটি ‘স্ক্যান’ করার পরে অভিযোগকারীর ব্যাঙ্ক ‘সন্দেহজনক’ লেনদেন হিসেবে চিহ্নিত করে ওই টাকা আটকে দেয়।

পুলিশের বক্তব্য, এর পিছনে ব্যাঙ্ক-জালিয়াতদের একটি নির্দিষ্ট চক্র জড়িত। পুলিশের খাতায় তাদের নাম ‘জামতাড়া গ্যাং’। সম্প্রতি একটি বিশেষ মোবাইল ওয়ালেট অ্যাপকে ভিত্তি করে এই চক্র জালিয়াতি করছে। মূলত ‘লিঙ্ক’ বা ‘কিউআর’ কোড পাঠিয়ে বিভিন্ন গ্রাহকের মোবাইল হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন