• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘অনাথ কোয়ালাদের দুধ পান করাচ্ছে খেঁকশেয়াল’, আসল ঘটনা জানেন?

Fox Murder
শাবকদের দুধ পান করাচ্ছে খেঁকশেয়াল। ছবি: টুইটার থেকে নেওয়া।

Advertisement

ভয়ঙ্কর দাবানলে কয়েক লাখ বন্য প্রাণী মারা গিয়েছে অস্ট্রেলিয়ায়। সোশ্যাল মিডিয়ায় নিজেদের মতো করে নানা তথ্য ছবি, ভিডিয়ো তুলে ধরছেন অনেক ইউজার। তার কোনওটি সঠিক কোনওটি ‘ফেক’। এরই মাঝে একটি ভিডিয়ো পোস্ট করে এক টুইটার ইউজার দাবি করলেন, কয়েকটি অনাথ কোয়ালাকে বুকের দুধ পান করাচ্ছে একটি খেঁকশেয়াল। সদ্য টুইটারে ভিডিয়োটি পোস্ট হলেও এর আগে ইউটিউবে সেটি পোস্ট হয়েছিল।

আদর্শ হেগড়ে নামে এক টুইটার ইউজার এদিন ভিডিয়োটি পোস্ট করেদাবি করেন, এটি অস্ট্রেলিয়ার ছবি। যেখানে একটি খেঁকশেয়াল তার দুধ পান করাচ্ছে কয়েকটি বাচ্চা কোয়ালাকে। এই ভিডিয়োতে বাচ্চাগুলিকে দেখে বোঝার উপায় নেই সেগুলি কোয়ালা নাখেঁকশেয়ালেরই বাচ্চা।

এই একই ভিডিয়ো ২০১৪ সালে ইউটিউবে একটি অ্যাকাউন্টে পোস্ট হয়। সেটি দেখলে স্পষ্ট বোঝা যাচ্ছে, বাচ্চাগুলি মোটেই কোয়ালা নয়, সেগুলি খেঁকশেয়ালেরই বাচ্চা। ইউটিউবে তুলনায় দীর্ঘ সময়ের ভিডিয়োটি পোস্ট করা হয়েছে। সেখানে বাচ্চাগুলিকে দেখে কখনওই কোয়ালা মনে হচ্ছে না।

আরও পড়ুন: আপনার চিঠি কি বাড়িতে পৌঁছয়নি, দেখুন এই হাল হয়নি তো?

ইউটিউবের ভিডিয়োটির তলায় পোস্টে লেখা হয়েছে শেফোর্ডে বেশ কিছু তোলা ছবির মধ্যে একটি। শেফর্ড অবস্থিত ব্রিটেনে।তাই ভিডিয়োটি মোটেই অস্ট্রেলিয়ার নয়, তেমনি শাবকগুলিও কোয়ালা নয়।

আরও পড়ুন: দেখলে মনে হবে যেন এক একটি কচ্ছপ, আসলে ফুল থেকে বীজ সংগ্রহ করছেন ওঁরা!

সোশ্যাল মিডিয়ায় অনেকেই সত্যি মিথ্যা জাচাই না করেই টাইমলাইনে আসা ভিডিয়ো ফরোয়ার্ড, শেয়ার করতে থাকেন। এটিও হয়তো তেমনই একটি ভিডিয়ো। অথবা জেনে বুঝেই আদর্শ হেগড়ে নামের এই ইউজার ভিডিয়োটি পোস্ট করেছেন।

দেখুন ভিডিয়োটির দু'টি পোস্ট:

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন