Advertisement
২০ এপ্রিল ২০২৪
Racism

বর্ণবিদ্বেষের ঘটনায় বড় পদক্ষেপের পরিকল্পনা

ভারতীয় ক্রিকেট দল শনিবারেই এ ব্যাপারে লিখিত অভিযোগ জানিয়েছিল।

বর্ণবিদ্বেষমূলক আচরণের জন্য সিডনি ক্রিকেট মাঠ থেকে বের করে দেওয়া হচ্ছে অস্ট্রেলীয় দর্শকদের। ছবি রয়টার্স।

বর্ণবিদ্বেষমূলক আচরণের জন্য সিডনি ক্রিকেট মাঠ থেকে বের করে দেওয়া হচ্ছে অস্ট্রেলীয় দর্শকদের। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২১ ০৫:২৩
Share: Save:

সিডনি ক্রিকেট মাঠে অস্ট্রেলীয় দর্শকদের বর্ণবিদ্বেষমূলক আচরণ ও মন্তব্যের জন্য চরম অস্বস্তিতে সে দেশের ক্রিকেট বোর্ড। ইতিমধ্যেই এ ব্যাপারে কড়া পদক্ষেপ করার ইঙ্গিত দিয়েছে আইসিসি। নিন্দার ঝড় বইছে ভারত ও বিশ্বের ক্রিকেট মহলে। তাই অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড বিষয়টি নিয়ে ধীরে চলো পদক্ষেপ করতে নারাজ। সোমবারই তারা জানিয়ে দিয়েছে, কোনও দর্শক যদি শনি ও রবিবারের ঘটনায় ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য বা আচরণ করে থাকেন, তা হলে তাঁকে অনির্দিষ্ট কালের জন্য নির্বাসিত করা হবে।

ভারতীয় ক্রিকেট দল শনিবারেই এ ব্যাপারে লিখিত অভিযোগ জানিয়েছিল। ভারতের তরফে জানানো হয়েছিল, যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ বাউন্ডারি লাইনের কাছে ফিল্ডিং করার সময়ে তাঁদের লক্ষ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়। আইসিসি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে সিডনি ক্রিকেট মাঠের এই ঘটনায় তারা হতাশ।

অস্ট্রেলীয় দর্শকদের ঘৃণ্য এই আচরণের তীব্র নিন্দা সোমবারেও হয়েছে। প্রাক্তন ভারত অধিনায়ক সচিন তেন্ডুলকর টুইট করে প্রতিবাদ জানিয়েছেন। লেখেন, ‍‘‍‘খেলা আমাদের সবাইকে একসূত্রে বাঁধে। বিচ্ছিন্নতাকে প্রশ্রয় দেয় না। ক্রিকেটে এই বিদ্বেষমূলক আচরণের কোনও স্থান নেই। ব্যাট ও বলের দ্বৈরথে দেখা হয় কোন প্রতিভার জয় হয়। সেখানে জাতি, ধর্ম, বর্ণ দেখা হয় না। যাঁরা এই নীতি মানেন না, খেলার মাঠে তাঁদের কোনও ঠাঁই নেই।’’

প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনও এ দিন মারগাওয়ে সংবাদ সংস্থাকে বলেন, ‍‘‍‘এই ঘটনা প্রত্যেক বার অস্ট্রেলিয়ায় খেলতে গেলে ভারতীয় দলের সঙ্গে হয়ে থাকে। এই ধরনের ঘৃণ্য আচরণ কোনও মতেই বরদাস্ত করা যায় না। আইসিসি-র উচিৎ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা। আর কখনও যাতে বিশ্বের কোথাও এই ঘটনা না ঘটে, তা নিশ্চিত করুক তারা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Racism ICC Cricket Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE