×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

Covid Vaccine: টিকা নেওয়ার আগে সারাদিন কী খাবেন? কী খাবেন না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ জুন ২০২১ ১১:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

যে কোনও প্রতিষেধকের কোনও না কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় শরীরে। কোভিডের টিকারও তাই। এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলো অবশ্য অত্যন্ত স্বাভাবিক এবং অনেক ক্ষেত্রে জরুরি। ভয়ের কোনও কারণ না থাকলেও শরীর সাময়িকভাবে বেশ দুর্বল করে দেয় এগুলো। তাই খাওয়া দাওয়ার দিকে একটু নজর দিতেই হবে। টিকা নেওয়ার বেশ কিছুদিন আগে থেকেই একটা ব্যালান্সড ডায়েট খাওয়া উচিত। তবে টিকাকরণের ঠিক আগের দিন কিছু নিয়ম মানতে হবে। দিনভর কী খাবেন তার একটা তালিকা রইল।

সকালে

রসুন ভিজানো জল দিয়ে দিন শুরু করতে পারেন। রসুনের কোয়া সামান্য থেতো করে জলে ভিজিয়ে রাখবেন আগের রাতে। তারপর কোনও রকম ভেষজ চা খেতে পারেন। আদা, লবঙ্গ, দারুচিনি, তালমিচরি, তুলসিপাতা, গোলমরিচ ফুটিয়ে চা বানিয়ে নিন। কোনও উপকরণ না থাকলে চিন্তা করবেন না। যে ক’টা রয়েছে, সেগুলো দিয়েই বানিয়ে নিন।

Advertisement

জলখাবার

কোনও প্যাকেটের সিরিয়াল বা সসেজ-সালামির মতো প্রসেস্‌ড ফুড খাবেন না। তার বদলে পোহা, উপমা, দই-চিড়ে-আম-কলা, ডিম সেদ্ধ-রুটি বা যে কোনও রকমের বাড়িতে বানানো পুদিনা-ধনেপাতার চাটনির সঙ্গে গোলা রুটি (বেসন বা মুগ ডাল বা চালের গুঁড়োর) খেতে পারেন। প্রত্যেকটাই পুষ্টিকর জলখাবার, অথচ সহজে হজম হয়ে যায়। যে কোনও একটা বেছে নিন নিজের সুবিধে মতো।

বেলার দিকে

ডাবের জল খেতে পারলে সবচেয়ে ভাল। বেশি পরিমাণে জল খাওয়া প্রয়োজন। তাই টাটকা ফলের স্মুদি করে খেতে পারেন। সেটা সম্ভব না হলে যে কোনও গোটা মরসুমি ফল খেয়ে নিন।

দুপুরের খাবার

বেশি তেল-ঝাল-মশলা দিয়ে রান্না করবেন না। রেড মিট চলবে না একদমই। পাতলা মাছের ঝোল খান। ভাত, ডাল-তরকারি— রোজকার যা সাধারণ রান্না হয় তাই খাবেন। সকালে জলখাবারের সঙ্গে দই না খেলে একটু দই অবশ্যই খাবেন। দইয়ে প্রচুর ‘গুড ব্যক্টেরিয়া’ রয়েছে। হজমে সাহায্য করে।

বিকেলের খাবার

ফের একবার ভেষজ চা খেতে পারেন। এমনি চা খেলে লিকার খাওয়াই ভাল। দুধ অনেকের হজম হতে দেরি হয়। সঙ্গে একমুঠো বাদাম বা ড্রাই ফ্রুট খেতে পারেন বিস্কুটের বদলে। আবার চিজ বা বাটার ছাড়া পপকর্ন খেতে পারেন। একটু মুড়িমাখাও চলতে পারে (খুব বেশি তেল-মশলা দিয়ে নয়)। তেলেভাজা, চিপ্‌স, চপ এসব এই দিনটায় একদম চলবে না।

রাতের খাবার

সাধারণ খিচুড়ি বা দালিয়ার খিচুড়ি খেতে পারেন। রুটি-তরকারিও খেতে পারেন। রাতের খাবার খেতে বেশি দেরি করবেন না। শোওয়ার অন্তত দু’ঘণ্টা আগে খেয়ে নিন। খাওয়ার পর সামান্য পায়চারি করতে পারেন।

শোওয়ার আগে

এক চিমটে হলুদ আর গোলমরিচ মিশিয়ে অল্প গরম জল খেয়ে শুয়ে পড়ুন। ভাল করে ঘুমেরও প্রয়োজন। রাতে যাতে ভাল করে ঘুম হয়, তাই সারাদিনে কিছু শারীরিক পরিশ্রম করবেন।

এই তালিকা মিলিয়ে সব খাবার খেতেই হবে, তেমন নয়। নিজের সুবিধে মতো অদল বদল করতে পারেন একটু। তবে প্রসেস্ড ফুড, প্রসেস্ড সুগার, ময়দার জিনিস, কেক পেস্ট্রি, কুকি এসব এড়িয়ে চলুন। মদ্যপান করবেন না। প্রচুর পরিমাণে জল অবশ্যই খাবেন।

Advertisement