নয়াদিল্লিতে প্রথম টি-টোয়েন্টিতে রান পাননি। কিন্তু বৃহস্পতিবার রাজকোটে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বিস্ফোরক মেজাজে পাওয়া গিয়েছে হিটম্যানকে। আর নাগপুরে রবিবার সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে এক বিরল কীর্তির হাতছানি রয়েছে তাঁর সামনে।

এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলে ৩৯৮ ছয় মেরেছেন রোহিত শর্মা। আর দুটো ছয় মারলেই প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে চারশো ছয় মারবেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র দু’জন ব্যাটসম্যান চারশোর বেশি ছয় মেরেছেন। এঁরা হলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেল (৫৩৪ ছয়) ও পাকিস্তানের শাহিদ আফ্রিদি (৪৭৬ ছয়)। রোহিত হতে চলেছেন তালিকায় তৃতীয়।

বৃহস্পতিহার রাজকোটে ৩২ বছর বয়সি মুম্বইকর ৪৩ বলে করেন ৮৫। তাঁর পঞ্চাশ আসে মাত্র ২৩ বলে। মারমার কাটকাট মেজাজে রোহিত মারেন ছয়টি ছক্কা ও ছয়টি চার। তাঁর ইনিংসই সমতা ফেরায় সিরিজে। ২৬ বল বাকি থাকতে আট উইকেটে জেতে ভারত।

আরও পড়ুন: ছক্কা মারতে ‘মাসলম্যান’ হতে লাগে না: রোহিত

আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের ৩৯৮ ছয়ের মধ্যে ২৩২টি এসেছে ৫০ ওভারের ফরম্যাটে। আর টি-টোয়েন্টি ফরম্যাটে এসেছে ১১৫টি ছয়। টেস্টে রোহিতের ছয়ের সংখ্যা কম, মাত্র ৫১টি। অবশ্য টেস্ট তিনি খেলেওছেন কম। রাজকোটে রোহিত আবার প্রথম ভারতীয় হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচ খেলেছেন। এই মুহূর্তে সংক্ষিপ্ততম ফরম্যাটে সবচেয়ে বেশি রানের রেকর্ডও তাঁর দখলে। ২০ ওভারের ঘরানায় ১০০ ম্যাচে ৯২ ইনিংসে ২৫৩৭ রান রয়েছে তাঁর।   

আরও পড়ুন: অস্ট্রেলিয়াকে টপকে টি টোয়েন্টিতে অভিনব রেকর্ড ভারতের​