১৪ মাঘ ১৪২১ বুধবার ২৮ জানুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৭.৩°C     সর্বনিম্ন : ১৫.০ °C

এই মুহূর্তে




4

প্রথা ভেঙে ‘গার্ড অব অনার’-এর দায়িত্বে পূজা

লাল কার্পেটের উপর দিয়ে হেঁটে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার পিছনেই আসছেন ভারতীয় বায়ুসেনার এক মহিলা অফিসার। চলনে ফৌজি দৃঢ়তা, মুখে ইস্পাত-কাঠিন্য। রবিবার রাষ্ট্রপতি ভবনে মার্কিন প্রেসিডেন্টের ‘গার্ড অব অনার’ অনুষ্ঠানে নেতৃত্বের দায়িত্ব ছিল তাঁরই। নিয়ম-মাফিক সব কিছু করলেন তিনি। ভাঙলেন শুধু একটি প্রথা। ভারতের ইতিহাসে এর আগে বিদেশি রাষ্ট্রপ্রধানের গার্ড অব অনারের দায়িত্ব পেয়ে এসেছেন পুরুষ অফিসাররা। এ দিন সে নিয়ম ভেঙেই ইতিহাস গড়লেন ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার পূজা ঠাকুর।

সংবাদ সংস্থা
২৬ জানুয়ারি, ২০১৫


পিছিয়ে মিশেল, পোশাকে নজর কাড়লেন মোদীই

সবার চোখ ফার্স্ট লেডির দিকে। কিন্তু তাঁকে পিছনে ফেলে শেষমেশ নজর কাড়লেন ভারতের প্রধানমন্ত্রীই। প্রথমে তাঁর প্রিয় কুর্তা-পাজামা আর নেহরু কোট, কাঁধে উজ্জ্বল লাল রঙের শাল নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পৌঁছে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে অভ্যর্থনা জানাতে। দিল্লির পালাম বিমানবন্দরে চিরাচরিত প্রথা ভেঙে প্রধানমন্ত্রী নিজেই পৌঁছে যান সস্ত্রীক প্রেসিডেন্টের কাছে। এর আগে ২০১০ সালে একমাত্র প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ তাঁর স্ত্রী গুরশরণকে নিয়ে ওবামাকে অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন।

সংবাদ সংস্থা
২৬ জানুয়ারি, ২০১৫

















রাজ্য

মুকুলকে তলব শুক্রবার

টানাপড়েন আপাতত শেষ। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়কে ৩০ জানুয়ারি সিবিআই দফতরে হাজিরা দিতে হবে। সিবিআই সূত্রের দাবি, মুকুলবাবু ২৮ জানুয়ারি বা তার পরে তদন্ত প্রক্রিয়ায় যোগ দিতে পারবেন বলে জানিয়েছিলেন। সেই অনুসারেই ৩০ তারিখ বেলা ১১টার মধ্যে তাঁকে হাজির হতে বলা হয়েছে।

8
২৬ জানুয়ারি, ২০১৫

বর্ধমান

কেতুগ্রামে তৃণমূল উপপ্রধান খুন,
কারণ কি বখরার ভাগ

তৃণমূলের দু’টি গোষ্ঠীর মারামারি, হাতাহাতি চলছিলই। এ বার পঞ্চায়েতের উপপ্রধানকে খুনের অভিযোগ উঠল পঞ্চায়েত সমিতির সভাপতি-সহ ৭ জনের বিরুদ্ধে। বর্ধমানের কেতুগ্রামে এই খুনের পিছনে তোলাবাজির বখরা নিয়ে গণ্ডগোল ছিল কি না, সে প্রশ্ন তুলেছেন দলের এলাকা পর্যবেক্ষক তথা তৃণমূলের বীরভূম জেলার সভাপতি অনুব্রত মণ্ডল।

1
২৮ জানুয়ারি, ২০১৫

বর্ধমান

বাবুলের উদ্যোগ দেখে তড়িঘড়ি
২৩ প্রকল্প ঘোষণা সরকারের

লোকসভা নির্বাচনে প্রচারে আসানসোলের বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়র স্লোগান ছিল, ‘জলসা নয়, জল চাই’। খনি এলাকার দীর্ঘ দিনের সমস্যা, জল-সঙ্কটকে নিছক নির্বাচনী প্রচারেই আটকে না রেখে মন্ত্রী হওয়ার পরে তা নিয়ে দৌড়দৌড়িও শুরু করেন তিনি।

2
২৮ জানুয়ারি, ২০১৫

উত্তরবঙ্গ

তিন ছাত্রীকে তুলে নিয়ে গিয়ে
ধর্ষণের অভিযোগ গাজলে

সরস্বতী পুজো দেখতে স্কুলে গিয়েছিল তিন আদিবাসী ছাত্রী। বাড়ি ফেরার পথে প্রাণে মারার ভয় দেখিয়ে তাদের তুলে নিয়ে গিয়ে একাধিক বার ধর্ষণের অভিযোগ উঠল মালদহের গাজলের তিন যুবকের বিরুদ্ধে। ঘটনা জানাজানি হলে ছাত্রীদের প্রাণে মারার হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ।

২৮ জানুয়ারি, ২০১৫

হাওড়া ও হুগলি

১৫ দিন খাবার দেয়নি বৃদ্ধাশ্রম,
অভিযোগ বৃদ্ধের

ছেলে-বৌমার সংসারে ঠাঁই হয়নি। জীবনের শেষ দিনগুলি কাটাতে বেছে নিয়েছিলেন চন্দননগরের একটি বৃদ্ধাশ্রম। কিন্তু সেখানেও কার্যত ‘একঘরে’ অবস্থায় দিন কাটাতে হচ্ছে সব্যসাচী মুখোপাধ্যায় নামে বছর সাতাত্তরের ওই বৃদ্ধকে।

1
২৬ জানুয়ারি, ২০১৫

রাজ্য

নির্যাতিতা আতঙ্কেই, সিবিআই চায় বিজেপি

পাড়ুইয়ের পুলিশি নির্যাতনের ঘটনায় দোষীদের কড়া শাস্তির দাবি করল একটি মানাধিকার সংগঠন। রবিবার দুপুরে পাড়ুইয়ের সাত্তোরে গিয়ে নির্যাতিতার সঙ্গে দেখা করে সংগঠনের বারো সদস্যের একটি প্রতিনিধিদল।

6
২৬ জানুয়ারি, ২০১৫

রাজ্য

হুঁশিয়ারি সত্ত্বেও বহাল ইন্টার্নদের কর্মবিরতি

স্বাস্থ্য দফতরের কড়া হুঁশিয়ারি সত্ত্বেও ইন্টার্নরা তাঁদের কর্মবিরতি চালু রাখলেন। অভিষেক কুমার নামে এক ইন্টার্নের গ্রেফতারের পরে শুক্রবার থেকেই আন্দোলনে নামেন এনআরএসের ইন্টার্নরা।

7
২৬ জানুয়ারি, ২০১৫

ব্যবসা

শাহরুখকেই পর্যটনের মুখ
করতে চায় রাজ্য

পর্যটন শিল্পে লগ্নি টানতে উৎসাহ ভাতা দেওয়ার কথা আগেই জানিয়েছে রাজ্য। এ বার পশ্চিমবঙ্গের পর্যটন সম্ভার বিজ্ঞাপনে তুলে ধরতে শাহরুখ খানকে তার মুখ করতে চায় তারা। কিন্তু সংশ্লিষ্ট শিল্পমহলের প্রশ্ন, শুধু এই ঘোষণা আর বাহ্যিক আড়ম্বরে চিঁড়ে ভিজবে?

২৮ জানুয়ারি, ২০১৫

ব্যবসা

প্রথম স্থান দখলে রাখতে
ঝাঁপাচ্ছে বিএসএনএল

পরিষেবার মানে ঘাটতি যাতে আগামী দিনে বাজার হারানোর কারণ না-হয়, তা নিশ্চিত করতে কোমর বাঁধছে বি এস এন এল। গ্রাহককে অবিচ্ছিন্ন ব্রডব্যান্ড পরিষেবা জোগাতে উন্নততর প্রযুক্তির হাত ধরছে তারা।

2
২৮ জানুয়ারি, ২০১৫

কলকাতা

সেকেলে প্রোজেক্টর বদলে আধুনিক হবে তারামণ্ডল

প্রায় তিন দশক আগের কথা। এক কিশোরকে নিয়ে তার বাবা হাজির হয়েছিলেন বিড়লা তারামণ্ডলের আকাশ চেনার কোর্সে ভর্তি করতে। পরীক্ষায় ভাল ভাবে উতরোলেও বয়সের কারণে তাকে ভর্তি করা যাচ্ছিল না।

4
২৬ জানুয়ারি, ২০১৫

স্বাস্থ্য

স্বাস্থ্য ভবনে ছুটি, অপেক্ষায় রইল
সঙ্কটাপন্নের চিকিৎসাও

স্বাস্থ্যকর্তাদের ছুটি। রোগের বা রোগীর তো নয়! শুক্র থেকে সোমবার পর্যন্ত বন্ধ ছিল স্বাস্থ্য ভবন। টানা চার দিন ওই সরকারি ছুটির জেরে কোনও মেডিক্যাল কলেজে এক জনও দরিদ্র রোগীর পেসমেকারের অর্ডারে সই হয়নি। সই হয়নি এসএসকেএমে নিখরচায় এমআরআই করানোর ছাড়পত্রেও।

২৮ জানুয়ারি, ২০১৫

বিদেশ

তুষার ঝড়ে বিপর্যস্ত আমেরিকা,
ঘরবন্দি লক্ষাধিক

আবহাওয়া দফতরের পূর্বাভাসে আশঙ্কা ছিলই। আর সেই আশঙ্কাই সত্যি হল। প্রবল তুষার ঝড়ে বিধ্বস্ত উত্তর-পূর্ব আমেরিকার বিস্তীর্ণ এলাকা। নিউ জার্সি, নিউ ইয়র্ক, বস্টন, কানেক্টিকাট, নিউ হ্যাম্পশায়ার, রোড আইল্যান্ড, ম্যাসাচুসেটস-সহ বিভিন্ন শহরে কাল রাত থেকেই জনজীবন কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে।

২৮ জানুয়ারি, ২০১৫

বিদেশ

ত্রিপোলির হোটেলে হামলা,
নিহত ৩ রক্ষী

বিলাসবহুল হোটেলে এলোপাথাড়ি গুলি চালিয়ে তিন রক্ষীকে হত্যা করল পাঁচ বন্দুকবাজ। তার পর পরই হোটেলের পার্কিংয়ে গাড়িবোমা বিস্ফোরণ ঘটায় ওই দুষ্কৃতীরা। সূত্রের খবর, মঙ্গলবার রাত পর্যন্ত দুষ্কৃতীদের হাতে পণবন্দি হয়ে রয়েছেন কয়েকজন।

২৮ জানুয়ারি, ২০১৫

উত্তরবঙ্গ

ব্রেকের হাতল ঘুরিয়ে ট্রেন থামান গিরিধারী

পাহাড়ি ঢাল বরাবর লাইন ধরে নেমে আসছিল টয় ট্রেনটি। সোমবার প্রজাতন্ত্র দিবসের ছুটির দিনে ট্রেনের কামরা থেকে ভেসে আসছিল যাত্রীদের হাসির শব্দ, গানের সুরের ছন্দে হাততালিও। কার্শিয়াঙের চুনাভাটির ঢালে ট্রেন পৌঁছতেই ছবিটা বদলে যায়। হুড়হুড়িয়ে নামতে শুরু করে ট্রেনটি।

2
২৮ জানুয়ারি, ২০১৫

কলকাতা

টয় ট্রেন থেকে ভয়ে লাফ, মৃত্যু প্রৌঢ়ার

বাড়ির উঠোন ঘেঁষে চলা যে ট্রেনে দৌড়ে ওঠানামা করা দস্তুর, তা-ই যে বাড়ির বড় বৌয়ের মৃত্যুর কারণ হবে, ভাবতে পারছে না বেলেঘাটার পাল পরিবার। সোমবার দুপুরে কার্শিয়াঙের তিনধারিয়া থেকে আত্মীয়দের সঙ্গে টয় ট্রেনে সওয়ার হয়েছিলেন কলকাতার বেলেঘাটা থেকে মলি পাল (৫১)।

2
২৮ জানুয়ারি, ২০১৫




বিশেষ বিভাগ












সম্পাদকীয়
কলকাতা
ব্যবসা

সাম্প্রদায়িক অসহিষ্ণুতার মন্দির

নরেন্দ্র দামোদরদাস মোদী নামক ছাপ্পান্ন ইঞ্চি ছাতিসম্পন্ন নেতার জাতীয় রাজনীতিতে উল্কাসম উত্থান ঘটা ইস্তক লালকৃষ্ণ আডবাণীকে যতই আগমার্কা ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদী নেতার মতো দেখাক, তাঁর ইতিহাসটি ভুলে না যাওয়াই বিচক্ষণের কাজ হবে।

নিম্নচাপ-ঘূর্ণাবর্তের জোড়া ফলায় ধীর ব্যাটিং শীতের

ক্যালেন্ডারে মাঘ মাস। কিন্তু বাঘা শীতের দেখা নেই! বরং মহানগরীর পারদ এখন শুধুই ঊর্ধ্বমুখী। আবহবিদদের পূর্বাভাস, আগামী কয়েক দিনেও শীতের দেখা তেমন মিলবে না। সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের থেকে বেশি থাকবে। হাওয়া অফিস সূত্রের খবর, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে মেলেনি উত্তুরে হাওয়ার দাপটও।


আজকের দিন

28date

১৯৮৬

অভিনেত্রী, গায়িকা ও সুরকার শ্রুতি হাসানের জন্ম। শিশু শিল্পী হিসাবে ছবিতে গান গাওয়া ও অভিনয় করলেও নায়িকা হিসাবে আত্মপ্রকাশ ঘটে ২০০৮ সালে। স্কুলে পড়াকালীন ‘চাচি ৪২০’ হিন্দি ছবিতে গায়িকা হিসাবে আত্মপ্রকাশ। ২০০০ সালে তাঁর প্রথম অভিনীত ছবি ‘হে রাম’।