Jasprit Bumrah
মুশকিলটা আসলে ক্রিকেটকে কেন্দ্র করে গোটা দেশের যুক্তিসীমালঙ্ঘনকারী আবেগের শিকড়েই। যে আবেগ যাবতীয় অন্ধকারের মধ্যে এই ক্রিকেট-আলোকে সামনে রেখে বেঁচে থাকার স্বপ্ন দেখায়, যে আবেগ দৈনন্দিন হাজারো পরাজয়ের গ্লানি থেকে মুক্ত করার একটা দিগন্ত রচনা করে।
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
২৫ জুন ২০১৭
GST
ঢাকঢোল পিটিয়ে ১ জুলাই থেকে গোটা দেশে জিএসটি চালু হচ্ছে। ‘এক রাষ্ট্র, এক কর, এক বাজার’-এর দামামা বাজছে না শুধু জম্মু-কাশ্মীরে। দেশের এই একটি মাত্র রাজ্যেই ১ জুলাই থেকে জিএসটি চালুর কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Tourist Destinations
এই সপ্তাহের শেষে আপনি পাচ্ছেন আরও একটা লম্বা ছুটি। শনি-রবি উইকেন্ডের পরে সোমবার ঈদের ছুটি। আর এই ছুটিতেই আপনি ঘুরে আসতে পারেন আপনার পছন্দসই জায়গা থেকে।
বিজ্ঞাপন প্রতিবেদন
২২ জুন ২০১৭
tourists
সমতলের চালক ও পর্যটন ব্যবসায়ীদের একাংশের এই আন্দোলনে কোনও গাড়ি চলেনি। আন্দোলনকারীরা এই হুঁশিয়ারিও দেন, ওই পথে সব নম্বর প্লেটের গাড়ি চলতে না দিলে সিকিমের গাড়িও শিলিগুড়িতে চলতে পারবে না।
কিশোর সাহা
২৫ জুন ২০১৭
Kol
আর পাঁচটা শহরের মতো নয়ই, বরং এ দেশে সবচেয়ে সস্তার শহর এই কলকাতাই। গোটা বিশ্বে খাওয়া-থাকার খরচের নিরিখে সস্তা শহরগুলির মধ্যেও কলকাতার নাম রয়েছে ২৬ নম্বরে। তার পরেই ভারতে সস্তার শহর বেঙ্গালুরু। তিন নম্বরে রয়েছে চেন্নাই, চারে দিল্লি। আর খাওয়া-থাকার খরচখরচার নিরিখে ভারতে সবচেয়ে দামি বলিউডের শহর মুম্বই।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
Donald Trump
হালে যা-ই হয়ে থাক, হোয়াইট হাউসের দাবি, মার্কিন প্রেসিডেন্ট বরাবরই ভারতকে বন্ধু দেশ বলে মনে করেন। ক্ষমতায় আসার পরে চিন, রাশিয়া কিংবা পাকিস্তান নয়, ভারতীয় প্রধানমন্ত্রীকেই প্রথম ফোনটা করেছিলেন ট্রাম্প।
সংবাদ সংস্থা
২৫ জুন ২০১৭
Narendra-Modi
সে দিনের ভয়াবহতা ও আতঙ্কের কথা মনে করিয়ে দেশবাসীর কাছে মোদীর বার্তা, ভারতের গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে এক জোট হয়ে কাজ করুন।
নিজস্ব প্রতিবেদন
২৫ জুন ২০১৭
Smriti Mandhana
শনিবার মেয়েদের বিশ্বকাপের প্রথম ম্যাচে ডার্বির মাঠে ইংল্যান্ডকে ৩৫ রানে হারাল ভারত। স্বপ্নের জয়ের পিছনে আসল কারিগর ভারতের টপ অর্ডার । প্রথমে ব্যাট করতে নেমে স্মৃতি মান্ধানা (৯০) ও পুনম রাউতের (৮৬) ১৪৪ রানের পার্টনারশিপে দুর্দান্ত শুরু করে ভারত।
নিজস্ব প্রতিবেদন
২৫ জুন ২০১৭
Sucheta Sinha
মারাত্মক দুর্ঘটনা থেকে ফিরে, শুরু হল নতুন জীবন। কলিং ক্যাব-এর স্টিয়ারিংয়ে বসে, মানুষকে পৌঁছে দিচ্ছেন গন্তব্যে। স্রবন্তী বন্দ্যোপাধ্যায়
২৫ জুন ২০১৭
rath
হালিশহর বৈষ্ণবদের পীঠস্থান। সার সার রথের দড়িতে টান পড়ে এখানে রথযাত্রার দিন। পাশেই নৈহাটি। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের ভিটে। এই ভিটেতেই বঙ্কিমচন্দ্রের পূর্ব পুরুষের প্রতিষ্ঠিত রাধাবল্লভ জিউ’র মন্দির।
বিতান ভট্টাচার্য
২৫ জুন ২০১৭
people
চোখ কচলে ট্যালট্যালে চায়ে চুমুক দিয়ে সব প্রশ্নের উত্তর দিয়ে তবেই রেহাই পেয়েছেন ডোমকলের সামিরুল‌ ইসলাম। পেশায় নির্মাণ শ্রমিক সামিরুল শুক্রবার কেরল থেকে বাড়ি ফিরেছেন প্লেনে। এবং সেই কারণেই বছর বত্রিশের ওই যুবক পাড়ায় এখন রীতিমতো ভিআইপি।
সুজাউদ্দিন ও কল্লোল প্রামাণিক
২৫ জুন ২০১৭
Bimal Gurung
তাৎপর্যপূর্ণ ভাবে শুক্রবার জিএনএলএফ প্রধান মন ঘিসিঙ্গও জানিয়েছিলেন, পাহাড়ে জন আন্দোলন শুরু হয়েছে, তাতে কেউ নিজেকে নেতা বলে দাবি করলে হবে না। আবার কেউ মাঝপথে আন্দোলন ছেড়ে গেলে পাহাড়বাসীও ছেড়ে দেবেন না। এর এক দিনের মধ্যে পাখরিনের মন্তব্য।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Sridevi-Nawazuddin-Siddiqui
‘মম’-এ নওয়াজের চরিত্রটি বেশ রহস্যজনক। অন্তত ফার্স্ট লুক সে ইঙ্গিতই দিচ্ছে। সে প্রসঙ্গে এখনই মুখ খুলতে নারাজ অভিনেতা।
সংবাদ সংস্থা
২৫ জুন ২০১৭
Furfura Sharif
ফুরফুরা শরিফকে রেলপথে জোড়ার দীর্ঘদিনের দাবিটি নিয়ে পীরজাদা ত্বহা সিদ্দিকীর সঙ্গে সম্প্রতি দীর্ঘক্ষণ কথা হয় কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির রাজ্য নেতা সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার।
অগ্নি রায় ও দিগন্ত বন্দ্যোপাধ্যায়
২৫ জুন ২০১৭
Karisma- Kapoor
আবার কি সিনে দুনিয়ায় ফিরবেন করিশ্মা? এ প্রশ্ন বলি মহলের একটা বড় অংশের।
সংবাদ সংস্থা
২৫ জুন ২০১৭
rain
শুক্রবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত দানা বাধার পরেই আবহবিদেরা জানিয়েছিলেন, এই ‘অতিথি’র হাত ধরেই ঘুরে দাঁড়াতে পারে বর্ষা। এ দিন আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ঘূর্ণাবর্তটি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Yuvraj Singh
শুক্রবার প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায় ভারত ৩৯.২ ওভার ব্যাট করার পর। শিখর ধবনের ৮৭ এবং অজিঙ্ক রাহানের ৬২ রানের দৌলতে ভারতীয় দল ১৯৯-৩ তুলেছিল। কিন্তু তার মধ্যেই একমাত্র ব্যর্থ ব্যাটসম্যান ছিলেন যুবরাজ।
নিজস্ব প্রতিবেদন
২৫ জুন ২০১৭
Kim-Kardashian
আসলে এই দম্পতির দুই সন্তান রয়েছে। নর্থ ও সেন্ট ওয়েস্ট। শোনা যাচ্ছে, তৃতীয় সন্তানের কথা ভাবছেন তাঁরা। ইন্ডাস্ট্রির জল্পনা, সরোগেসির মাধ্যমে তৃতীয় সন্তানের জন্ম দিতে চান এই সেলেব জুটি।
নিজস্ব প্রতিবেদন
২৫ জুন ২০১৭
Ratha Yatra
রথের সময় নানা রকমের ভোগের প্রচলন আছে। যেমন উল্টোরথের আগের দিন আষাঢ নবমীতে রাতে ‘দেওড়াভোগ’ দেওয়া হয়। এতে কলমিশাক-সহ থাকে নিরামি‌শ হরেক পদ যেমন সাদা ভাত, খিচুড়ি, তরকারি, দই, পায়েস, ভাজা।
বিভূতিসুন্দর ভট্টাচার্য
২৪ জুন ২০১৭
Mosquito
মশারা নীল, লাল এবং কালো রঙের প্রতি আকৃষ্ট হয়। শুধু তাই নয়, বডি স্প্রে, মদ এবং ঘামের গন্ধেও ছুটে আসে মশা। ৫০ মিটার দূর থেকেই কার্বন-ডাই-অক্সাইডের গন্ধ পেয়ে মানুষের পিছু নেয় ওরা।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Sudipa-Basu
আমার মধ্যে আমি যা নই সেটা হওয়ার ইচ্ছে ছিল বরাবর। জীবনে প্রথম অভিনয় করি একটা ছেলের চরিত্রে। শৈলেশ গুহ নিয়োগী’র ‘ফাঁস’ বলে একটা থিয়েটার করে খুব মজা পেয়েছিলাম। ছেলেটির ‘স’-এর দোষ ছিল। ‘বাবা দসটা টাকা দেবে?’ এমন একটা চরিত্র। সেই থেকে কায়ানট। অঞ্জনদা’ই মূলত আমার মধ্যে থিয়েটারটা চাগিয়ে দিয়েছিলেন। উঁনিই মেঘনাথ দা’র কাছে নিয়ে যান সায়কের জন্য।
সুদীপা বসু (অভিনেত্রী ও নাট্য পরিচালক)
২৫ জুন ২০১৭
George Baker
এ দিন বিজেপি-র জনসংযোগ বিস্তার কর্মসূচি উপলক্ষে কালনা গিয়েছিলেন সস্ত্রীক জর্জ। বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ বাড়ানোই ছিল ওই কর্মসূচির উদ্দেশ্য।
নিজস্ব সংবাদদাতা
২৪ জুন ২০১৭
Chitpur Road
শুরু করেছি বাগবাজারের খাল ছাড়িয়ে আরও উত্তর থেকে। চিৎপুরের খাল অর্থাৎ বাগবাজারের খাল কাটা হয় ১৮৩৩ নাগাদ। খালের মুখে কলের দরজা— স্লুইস গেট। হুতোম বলেছেন, এক সময় দর্শনীয় ছিল সেই দরজা খোলা আর বন্ধ করা।
তারাপদ সাঁতরা
২৪ জুন ২০১৭
Visaranai
চোর সন্দেহে পুলিশ তুলে নিয়ে গিয়েছিল। জেলখানায় অসহ্য অত্যাচারে কাটত দিন-রাত। জীবনের সেই অন্ধকার পর্ব নিয়েই লেখা হল বই, সিনেমা পাড়ি দিল ভেনিসে। অর্ঘ্য বন্দ্যোপাধ্যায়
২৫ জুন ২০১৭
Ratha Yatra
বউবাজার অঞ্চলেই যদুনাথ দত্তের ঠাকুরবাড়িতে গত ১১৯ বছর ধরে সাড়ম্বরে হয়ে আসছে রথযাত্রা। শোনা যায়, যদুনাথ ছোটবেলায় জগন্নাথের পুজো করতেন। পরে তিনি স্বপ্নাদেশ পেয়ে ঠাকুরবাড়িতে জগন্নাথ প্রতিষ্ঠা করেন। এই পরিবারের গৃহদেবতা জগন্নাথ। এখানে নেই সুভদ্রা ও বলরামের বিগ্রহ।
বিভূতিসুন্দর ভট্টাচার্য
২৪ জুন ২০১৭
college
অভিযোগ পত্রে আশুতোষ কলেজের ছাত্র পরিচয় দিয়ে একাধিক ব্যক্তি দাবি করেছেন, সেখানে ভর্তির জন্য দালাল চক্র সক্রিয়। এবং এই কাজে মদত দিচ্ছেন তৃণমূল ছাত্র পরিষদের তিন নেতা। কী ভাবে ভর্তিতে স্বচ্ছতা আনা যায়, সে সম্পর্কে কিছু পরামর্শও দিয়েছেন অভিযোগকারীরা।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Soma
রাজ্যের মহিলাদের সেলাই দক্ষতা কাজে লাগিয়ে ফুটবল তৈরি শেখানোর এই পরিকল্পনা বাংলারই ছয় প্রাক্তন ফুটবলারের। মানস ভট্টাচার্য, বিদেশ বসু, প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, কম্পটন দত্ত, নিমাই গোস্বামী ও মহিলা ফুটবলার শান্তি মল্লিক।
পিনাকী বন্দ্যোপাধ্যায়
২৫ জুন ২০১৭
Swati Das
বেলডাঙার শক্তিপুর গার্লস হাইস্কুলের দশম শ্রেণির ছাত্রী স্বাতী দাস ফোন নম্বরটা পেয়েছিল সহপাঠী পাপিয়া মণ্ডলের কাছ থেকে। পাপিয়া কন্যাশ্রীযোদ্ধা। স্থানীয় সোমপাড়া হাইস্কুলের সুমি খাতুনকে ফোন করার বুদ্ধিটা সে-ই দিয়েছিল।
সেবাব্রত মুখোপাধ্যায়
২৫ জুন ২০১৭
Doctor
‘নিট’ মানে ডাক্তারিতে ভর্তির সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষা। বিভিন্ন বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে দেদার টাকার খেলায় রাশ টানতেই নিটের মাধ্যমে ডাক্তারিতে ভর্তির ব্যবস্থা চালু হয়েছে।
পারিজাত বন্দ্যোপাধ্যায় ও শিবাজী দে সরকার
২৫ জুন ২০১৭
AAP
৭০ আসনের দিল্লি বিধানসভা থেকে নিয়মমাফিক সর্ব্বোচ্চ ৭ জন মন্ত্রী হতে পারেন। অভিযোগ, সেই কারণেই যাঁদের মন্ত্রী পদ দেওয়া সম্ভব হয়নি, তেমন ২১ বিধায়ককে বিভিন্ন দফতরের পরিষদীয় সচিবের মর্যাদা দিয়ে ঘুরপথে ক্ষমতার স্বাদ পাইয়ে দিতে চেয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
people
চিনের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, সিচুয়ানের শিনমো নামে গ্রামটির চারদিকে পাহাড়। গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছিল ওই এলাকায়। আজ ভোর ছ’টা নাগাদ যখন ধস নামে, গ্রামের প্রায় সব বাসিন্দাই তখন ঘুমিয়ে ছিলেন।
সংবাদ সংস্থা
২৫ জুন ২০১৭
Mosque
সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে, পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার উপলক্ষে গ্র্যান্ড মসজিদে প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন লক্ষ লক্ষ মানুষ। তাই সেখানেই বড়সড় হামলার ছক কষেছিল জঙ্গিরা। আশঙ্কাটা আগে থেকেই ছিল।
সংবাদ সংস্থা
২৫ জুন ২০১৭
Fish
এর আগে পুজো, বড়দিন, পয়লা বৈশাখ থেকে জামাইষষ্ঠী অবধি বঙ্গজীবনের অঙ্গ হয়ে উঠতে পেশাদার রেস্তোরাঁর কায়দায় মাঠে নেমেছিল নিগম। রথ ও ইদকে ঘিরেই নয়া পরিকল্পনা। আজ, রবিবার রথযাত্রা। ইদ পড়ছে সম্ভবত সোমবার। এই দু’টি দিনকে মাথায় রেখে নলবনের ফুডপার্কে নিগমের রেস্তোরাঁয় শনিবার থেকেই শুরু হয়ে গিয়েছে বিশেষ মেছো পার্বণ। চলবে উল্টোরথ পর্যন্ত।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
BJP
১৯৬৯ সালে সংবিধানের ২২তম সংশোধনীতে অসমে রাজ্যের মধ্যেই স্বশাসিত রাজ্য গঠনের ব্যবস্থা করা হয়েছিল। সংবিধানের ২৪৪ অনুচ্ছেদে আগেই রাজ্যের অধীনে স্বশাসিত পরিষদের ব্যবস্থা ছিল। তার সঙ্গে ২৪৪এ নামে নতুন অনুচ্ছেদ যোগ হয়। কেন এই ব্যবস্থা?
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Akashdeep Singh
কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার বিরুদ্ধে হেরে বিশ্ব হকি লিগ সেমিফাইনালে চ্যাম্পিয়ন হওয়ার আশা বৃহস্পতিবারই শেষ হয়ে গিয়েছিল ভারতের। পঞ্চম ও অষ্টম স্থানের লড়াইয়ে এ দিন পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারত। ম্যাচের ৮ মিনিটেই গোল করে ভারতকে এগিয়ে দেন রমণদীপ সিংহ।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Kidambi Srikanth
বিশ্বে তিনি মাত্র পঞ্চম খেলোয়াড়, যিনি টানা তিনটি সুপার সিরিজ ফাইনাল খেলছেন। মাত্র ২৭ মিনিটে শি-কে তিনি উড়িয়ে দেন ২১-১০, ২১-১৪ ফলে। এপ্রিলে সিঙ্গাপুর ওপেনের কোয়ার্টার ফাইনালেও চিনা প্রতিদ্বন্দ্বীকে হারিয়েছিলেন শ্রীকান্ত।
নিজস্ব প্রতিবেদন
২৫ জুন ২০১৭
Cartoon
বল, আলু মানে বোমা। চপ্পল মানে বন্দুক। মিস্ত্রি মানে পকেটমার, ডাব্বা মানে মোবাইল। অপরাধ-জগতের নিজস্ব ভাষাও চমকপ্রদ। সুরবেক বিশ্বাস
২৫ জুন ২০১৭
Cycle
কখনও সামনে টলটলে স্বচ্ছ জলের মরীচিকা। কখনও বা প্রবল মরুঝড়, ল্যান্ডমাইন আর জঙ্গি আল-কায়দার ভয়। এই ভাবেই প্রতিদিন ১০০ কিলোমিটার দৌড়ে দু’ চাকার সীতাহরণ পেরিয়ে এল সাহারা মরুভূমি। অনিন্দ্য মুখোপাধ্যায়
২৫ জুন ২০১৭
Pakistan
চলতি বছরের সেপ্টেম্বরে লাহৌরে পাকিস্তান ক্রিকেট দলের বিরুদ্ধে মুখোমুখি হওয়ার কথা তারকাখচিত আইসিসি বিশ্ব একাদশ দলের।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
Mandsaur
রাজ্যগুলির আর্থিক হাল কেমন, তা নিয়ে শীর্ষ ব্যাঙ্কের সদ্য প্রকাশিত রিপোর্টে চোখ রাখলেই স্পষ্ট যে, ঘাটতির এই অসুখ অধিকাংশ রাজ্যে কতটা গভীর। উত্তরপ্রদেশে গত অর্থবর্ষে তার অঙ্ক ৬৪,৩২০ কোটি টাকা। মহারাষ্ট্রে ৩৭,৯৫০ কোটি।
সংবাদ সংস্থা
২৫ জুন ২০১৭
Passport
রাজ্য সরকারের গোয়েন্দা পুলিশ বা ডিআইবি-র চার অফিসারের বিরুদ্ধে এমন অভিযোগের ভিত্তিতেই সম্প্রতি তদন্ত শুরু করেছে পুলিশ। জাল নথি দাখিল করে পাসপোর্ট তৈরির কয়েকটি চক্রের সঙ্গে ওই অফিসারদের যোগসাজশেরও প্রমাণ মিলেছে বলে পুলিশের দাবি।
অরুণাক্ষ ভট্টাচার্য
২৫ জুন ২০১৭
Locket
এ দিন লকেট সাংবাদিকদের বলেন, “কয়েক দিন আগে অনুব্রত মণ্ডল ময়ূরেশ্বরের গিয়ে প্রকশ্যে হুমকি দিয়েছেন যে, লকেট চট্টোপাধ্যায়ের গাড়ি দেখলেই আটকাতে হবে। আগের বার উনি কর্মী সভায় প্রকাশ্যে এই রকম কথা বলেছিলেন। বোমা মেরে উড়িয়ে দাও। আগুন জ্বালিয়ে দাও। পরবর্তী কালে দেখা গিয়েছে, পাড়ুইয়ের সাগর ঘোষ খুন হয়েছেন।’’
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Stethoscope
সংগঠনের বক্তব্য, বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে গাফিলতির অভিযোগ এনে ডাক্তারদের মারধর করা হচ্ছে, তাঁদের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলাও দায়ের করা হচ্ছে। এতে চিকিৎসকদের একটা বড় অংশ আতঙ্কিত।
নিজস্ব সংবাদদাতা
২৫ জুন ২০১৭
Narendra Modi
ট্রাম্পের সঙ্গে মোদীর আসন্ন বৈঠকে বিশেষ গুরুত্ব পেতে চলেছে সন্ত্রাসবাদ এবং এইচ-ওয়ান বি ভিসা প্রসঙ্গ। পাশাপাশি, প্যারিস জলবায়ু চুক্তি নিয়ে দুই শীর্ষ প্রধানের কথা হবে বলেও বিদেশ মন্ত্রক সূত্রে খবর।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
Indian army
প্রত্যাঘাতে মারা গিয়েছে ব্যাটের দুই সদস্যও। তাদের এক জনের দেহে তল্লাশি চালিয়ে তাজ্জব হয়ে গিয়েছেন সেনা কর্তারা। ব্যাটের ওই সদস্যের হেডব্যান্ডে লাগানো ছিল গোপন ক্যামেরা।
নিজস্ব প্রতিবেদন
২৪ জুন ২০১৭
Devendra Fadnavis
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী জানান, ১.৫ লাখ পর্যন্ত প্রত্যেক কৃষকের ঋণ মকুব করা হচ্ছে। যে সব কৃষক নিয়মিত ঋণ শোধ করছেন তাঁদের সুদ-আসল বাবদ ২৫ শতাংশ কমানো হবে।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
narottam mishra
মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা রাজেন্দ্র ভারতী ২০১২ সালে নির্বাচন কমিশনে অভিযোগ করেছিলেন, ২০০৮ সালের বিধানসভা ভোটের আগে বিভিন্ন সংবাদপত্রকে দিয়ে নরোত্তম মিশ্র পেড নিউজ করিয়েছিলেন। সেই অভিযোগ পাওয়ার পর কমিশন নিরপেক্ষ তদন্ত চালায়। তাতে ওই অভিযোগের সত্যতা প্রমাণিত হয়েছে।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
mit dean chandrasekharan
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের ডিন হলেন অধ্যাপক অনন্ত পি চন্দ্রশেখরন। চেন্নাইয়ে জন্মানো চন্দ্রশেখরন এখন এমআইটি’র ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্স বিভাগীয় প্রধান ও ‘ভ্যানিভার বুশ’ চেয়ার প্রফেসর।
নিজস্ব প্রতিবেদন
২৪ জুন ২০১৭
tea leaves
রাশিয়া, ইরান, ইউরোপের পাশাপাশি আমেরিকাও ভারতীয় চায়ের গুরুত্বপূর্ণ রফতানি বাজার। কিন্তু আইটিএ-র বক্তব্য, পশ্চিম এশিয়ায় রাজনৈতিক নানা সমস্যা, ইরানে চা রফতানির পাওনা নিয়ে সমস্যা ইত্যাদির জন্য নতুন বাজার খোঁজা প্রয়োজন। সেই সূত্রেই এ বার তাদের আমেরিকা ও চিলি সফর।
দেবপ্রিয় সেনগুপ্ত
২৫ জুন ২০১৭
Hoarding
ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের ফখর জমান ৩ রানে থাকা অবস্থায় তাঁকে আউট করেছিলেন বুমরা। কিন্তু ‘নো বল’ হওয়ায় আউট বাতিল হয়ে যায়।
নিজস্ব প্রতিবেদন
২৪ জুন ২০১৭
Mamata Banerjee
শুক্রবার রাষ্ট্রপুঞ্জের জন পরিষেবা ফোরামের সভাগৃহে ছিলেন সারা বিশ্বের ১২০০ প্রতিনিধি। অধিকাংশই বিচক্ষণ এবং অভিজ্ঞ আমলা। মঞ্চে ১১ জন মন্ত্রী। সেখানেই আড়াই মিনিটে ‘যা বলার বলুন’ ধাঁচের বক্তৃতা করার এবং নেতৃত্ব প্রতিষ্ঠার লড়াই।
জগন্নাথ চট্টোপাধ্যায়
২৪ জুন ২০১৭
Salman-Khan
গত কয়েক বছর ধরে ইদে ছবি রিলিজ করানো সলমনের নতুন স্ট্র্যাটেজি। ইদের বাজার ধরতে এই প্ল্যান করেছেন ভাইজান। তিনি নিঃসন্দেহে সফলও।
নিজস্ব প্রতিবেদন
২৪ জুন ২০১৭
Dev
‘ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া’-র নির্দেশে, অশোক ধানুকা প্রযোজিত ‘চালবাজ’ ছবির শুটিং লন্ডনে বন্ধ হয়ে যাওয়া নিয়ে ক্ষুব্ধ টলিউডের বড় অংশ।
নিজস্ব সংবাদদাতা
২৪ জুন ২০১৭
Elephant
হাতির ছানাটিও নাছোড়বান্দা। পাখিগুলোও দৌড়চ্ছে। আর ক্রমাগত তাদের ধাওয়া করে বেড়াচ্ছে হাতিটি। গোল গোল করে কিছু ক্ষণ ঘোরার পরেই ঘটল বিপত্তি।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
stf
রায়পুর থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে দক্ষিণ বস্তারের চিন্তাগুফা এলাকায় মাওবাদী দমন অভিযান চলছিল। এ দিন ওই এলাকায় স্পেশাল টাস্ক ফোর্স, ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড এবং কোবরা টিমের যৌথ অভিযানের সময়েই জওয়ানদের উপর হামলা চলে।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
Mohammad Nabi
আফগানিস্তানকে টেস্টে খেলার স্বীকৃতি পেতে সাহায্যের জন্য ভারতের কাছে কৃতজ্ঞতা স্বীকার করলেন আফগান অধিনায়ক মহম্মদ নবি।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
Gorilla
নীল টাবে স্নান করতে নেমেই জোলা যেন আনন্দে আত্মহারা হয়ে গেল। নিজস্ব ঢঙে নেচেও নিল এক চোট। পুরো দৃশ্যটি ক্যামেরা বন্দি করলেন চিড়িয়াখানার এক কর্মী অ্যাশলে ওর।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
Shah-Rukh-Khan-Pahlaj-Nihalani-Anushka-Sharma
দিন দুয়েক আগে ইমতিয়াজ আলি পরিচালিত শাহরুখ খান-অনুষ্কা শর্মার পরবর্তী ছবি ‘জব হ্যারি মেট সেজল’-এ কাঁচি চালিয়েছিলেন সেন্সর বোর্ডের প্রধান পহলাজ নিহালনি। তাঁর আপত্তি ছিল, ছবিতে ব্যবহৃত ‘ইন্টারকোর্স’ শব্দটি নিয়ে।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
Karan-Johar
বাবা হওয়ার পর কর্ণের কাছে নাকি এ-ও জানতে চাওয়া হয়েছিল, কোনও মহিলার সঙ্গে ভালবাসার সম্পর্কে জড়াতে চান না বলেই কি তিনি সরোগেসির মাধ্যমে বাবা হলেন?
নিজস্ব প্রতিবেদন
২৪ জুন ২০১৭
Donald Trump
প্রেসিডেন্টের প্রস্তাবিত বিল বাতিল হয়ে গেলেও গত বৃহস্পতিবার একটি স্বাস্থ্য বিল পেশ করেছে মার্কিন সেনেট। ট্রাম্পের প্রস্তাবিত বিলের থেকে সেটি অনেকটাই আলাদা। কিন্তু বেশ কয়েক জন বড় মাপের রিপাবলিকান নেতা সেই বিলেরও বিরোধিতা করেছেন।
সংবাদ সংস্থা
২৪ জুন ২০১৭
বিশেষ বিভাগ
এক নজরে
Sun bath বর্ণবিপর্যয়

এই অভ্যাস দেখিয়া কাহারও চক্ষু ললাটে উঠিয়া যায়, কাহারও পুলক জাগে, কেহ তাহার দর্শকাম পূরণ করিয়া লয়, কেহ বিকিনি-র ব্যবসায় পত্তন করে, কিন্তু সাধারণত কাহারও মনে উদিত হয় না: ইহা এক বর্ণবৈষম্যবিরোধী অভ্যাস ও সুতরাং ইহার সযত্ন লালন ও বিজ্ঞাপন প্রয়োজন।

Rath শঙ্খধ্বনিতে ভরে ওঠে রথের যাত্রাপথ

রথের দিন মাসির বাড়িতে নিয়ে যাওয়া হয় প্রায় আড়াই কিলোমিটার দূরে, কপাটহাট শিব সঙ্ঘের কাছে। রথের যাত্রাপথে শ’য়ে শ’য়ে মহিলারা শঙ্খধ্বনি, উলুধ্বনি করেন। রশির টানে তরতরিয়ে রথ এগোয় কপাটহাটের দিকে।

Potter ঐতিহ্যের টানে পুতুল গড়েন শঙ্কর

ষাটোর্ধ্ব শঙ্কর সূত্রধরের মতোই ঝালদার জেলে পাড়ার মৃৎশিল্পীদের ব্যস্ততা তুঙ্গে। দম ফেলারও ফুরসত নেই যেন। তাঁরা সবাই রথের মেলায় মাটির পুতুলের দোকান দেন। মূলত প্রতিমা গড়েই সংসার চলে তাঁর। মাঝে মাঝে অন্য মূর্তি গড়ার বরাতও মেলে।