১০ বৈশাখ ১৪২১, বৃহস্পতিবার, ২৪ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৪০.৮°C     সর্বনিম্ন : ২৮.৩ °C

এই মুহূর্তে









আদালতের রায় নিয়ে জল্পনায় গ্রহণ লেগে গেল সচিনের জন্মদিনেও

গত কুড়ি-পঁচিশ বছর এই দিনটাতে ভারতীয় ক্রিকেট মহল এবং জাতীয় সব দৈনিকের খেলার পাতা নিয়ম করে একটা ব্যাপারে আলোড়িত থাকে। চব্বিশ ঘন্টা পর সচিন তেন্ডুলকরের জন্মদিন! ২০১৪-র ২৩ এপ্রিল সেটা একেবারেই যে ঘটল না তার একমাত্র কারণ অবশ্যই তেন্ডুলকরের অবসর নিয়ে ফেলা নয়। ক্রিকেট জগতের সর্বাঙ্গীন মনোযোগ যে আপাতত আগামী মঙ্গলবারের সুপ্রিম কোর্টের দিকে। বিচারপতি মুদগলের দিকে। শ্রীনিবাসনের পরবর্তী পদক্ষেপের দিকে। সেই নিবিষ্ট জল্পনা আমিরশাহিতে হতে থাকা আইপিএল তো বটেই। সচিনের একচল্লিশতম জন্মদিনেরও গ্রহণ লাগিয়ে দিয়েছে!

২৪ এপ্রিল, ২০১৪


রাজ্য

ত্রিফলা, যোগব্যায়ামের
অনুশাসনে তারকা মানিক

কর্ডলেস হ্যান্ডসেটের ব্যাটারিটা গোলমাল করছে। কথার মাঝখানে ঝুপ করে সব নিঃশব্দ! প্রবাসে তাঁর সঙ্গে যোগাযোগের মাধ্যম তো ওই ল্যান্ডলাইন। বারবার কেটে গেলে ভাল লাগে? অ্যাডিশনাল রেসিডেন্ট কমিশনার অগত্যা নিজের দফতরের কর্ডলেসটা মুখ্যমন্ত্রীর ঘরে দিয়ে গিয়েছেন। আপাতত কাজ চলুক।

5
২৪ এপ্রিল, ২০১৪

স্বাস্থ্য

দৃষ্টি কতটা ক্ষীণ, তিন সরকারি
হাসপাতালের তিন রায়ে বিস্ময়

তিনটিই সরকারি হাসপাতাল। কিন্তু এক ব্যক্তি কতটা প্রতিবন্ধী অর্থাৎ তাঁর শারীরিক প্রতিবন্ধকতার মাত্রা ঠিক কতটা, তিন হাসপাতালে তার মেডিক্যাল পরীক্ষার ফলাফল তিন রকম! ওই তিন সরকারি হাসপাতাল হল আর জি কর, এসএসকেএম এবং বনগাঁ। তিন হাসপাতালে তাঁর প্রতিবন্ধকতা পরীক্ষার তিন রকম ফলাফল নিয়ে বিপদে পড়ে গিয়েছেন স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি-র পরীক্ষায় উত্তীর্ণ অমর ঢালি।

২৪ এপ্রিল, ২০১৪

দেশ

ঝাড়খণ্ডে আজ যুদ্ধ বাবুলাল, শিবুর,
৭ কেন্দ্রে ভোট বিহারে

ঝাড়খণ্ড, বিহারে আগামীকালের ভোট-যুদ্ধে লড়তে প্রস্তুত শিবু সোরেন, বাবুলাল মরাণ্ডি, শাহনওয়াজ হুসেন, মহম্মদ তসলিমুদ্দিনের মতো ‘হেভিওয়েট’ প্রার্থীরা। এ বার ঝাড়খণ্ডে শেষ দফার নির্বাচন। ভোট গ্রহণ হবে রাজমহল, দুমকা, গোড্ডা, ধানবাদে। ইভিএম-বন্দি হবে ৭২ জন প্রার্থীর ভবিষ্যৎ। বিহারে ভোট সাতটি কেন্দ্রে। ভাগলপুর, বাঁকা, সুপৌল, আরারিয়া, কিষাণগঞ্জ, পূর্ণিয়া এবং কটিহারে। সে দিকে তাকিয়ে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন।

২৪ এপ্রিল, ২০১৪

দক্ষিণবঙ্গ

ভোট প্রস্তুতিতে হাওড়াই প্রথম,
বললেন রাকেশ

নির্বাচনের প্রস্তুতি ও পরিকল্পনার জন্য রাজ্যে হাওড়া জেলাকে সর্বোচ্চ নম্বর দিলেন পশ্চিমবঙ্গে নিযুক্ত নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক সুধীরকুমার রাকেশ। আগামী ৩০ তারিখ হাওড়ায় ভোট। তার সাত দিন আগে পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার হাওড়া জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেন বিশেষ পর্যবেক্ষক।

2
২৪ এপ্রিল, ২০১৪

কলকাতা

নেই নজরদারি, ফোস্কা পড়ছে সব্জির দামেও

দু’মাস আগেও সকালে বিভিন্ন বাজারে হানা দিত চার পাঁচ জনের একটি দল। আলু পেঁয়াজ থেকে শুরু করে শাক-সব্জির দর টুকে নিতেন তাঁরা। কোনও সব্জির দাম বেশি হলেই তাঁরা সতর্ক করতেন বিক্রেতাদের। আর এই দলকে দেখলেই সতর্ক হয়ে যেতেন বাজারের বিক্রেতারাও। বিভিন্ন বাজারে হঠাৎ করে হানা দেওয়া এই টাস্ক ফোর্সকে গত দু’মাস ধরে আর দেখা যাচ্ছে না বলে অভিযোগ।

২৪ এপ্রিল, ২০১৪

নদিয়া-মুর্শিদাবাদ

প্রার্থীরা আসেননি, তবু ভোটের সাজে অভিমানী চর মেঘনা

রোদের তেজে চারপাশ যেন পুড়ে যাচ্ছে। মাঠঘাটে তেমন কোনও ফসল নেই। তোড়জোড় শুরু হয়েছে পাট ও সব্জি চাষের। এখন শুধু বৃষ্টির অপেক্ষা। মেঠো রাস্তার পাশে পটোলের জমিতে মাচা বাঁধছিলেন চর মেঘনার মনোরঞ্জন মাহাতো। বয়স সত্তর ছুঁইছুঁই।

২৪ এপ্রিল, ২০১৪
স্কোরবোর্ড
লাইভ কমেন্ট্রি
×
a

আপনিই লিখুন

চলছে লোকসভা ভোট। কী ভাবছেন আপনারা? যেখানেই থাকুন না কেন, স্বদেশে ভোট দিতে আসুন বা না আসুন, কী চান আপনার এলাকার নবনির্বাচিত সাংসদের কাছ থেকে? নিজের এলাকার উন্নয়নের জন্য আপনার সুনির্দিষ্ট প্রস্তাব কী? আপনার ভাবনা-স্বপ্ন-ইচ্ছে বাংলা বা রোমান হরফে বাংলায় লিখে পাঠান আমাদের। নির্বাচিত লেখা প্রকাশ পাবে এই ওয়েবসাইটে। লেখার সঙ্গে আপনার সবিস্তার ঠিকানা ও কোন এলাকার জন্য লিখছেন তা জানাবেন। মেল করুন এই ঠিকানায়: loksabhavote@abp.in

বিশেষ বিভাগ












24 date

১৯৭৪

প্রখ্যাত হিন্দি কবি রামধারী সিংহ ‘দিনকর’-এর মৃত্যু। দেশাত্মবোধক কবিতা লেখায় তাঁকে ‘রাষ্ট্রকবি’ আখ্যা দেওয়া হয়। তাঁকে আধুনিক হিন্দি সাহিত্যের অন্যতম সেরা কবি বলা হয়। রবীন্দ্রনাথ, ইকবাল, কিটস ও মিল্টনের দ্বারা অনুপ্রাণিত হন। স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন ঘটনাবহুল বিষয়ই তার কবিপ্রতিভার স্ফূরণ ঘটায়।

ব্যবসা
দেশ
কলকাতা

গোয়ার হাত ধরেই ফের চাঙ্গা হওয়ার আশায় আকরিক লোহা রফতানি

গোয়ায় আকরিক লোহা খননের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার যে নির্দেশ সুপ্রিম কোর্ট দিয়েছে, তা দেশ জুড়ে পণ্যটির রফতানি বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি, এর ফলে গোয়ার অর্থনীতিও গতি পাবে বলে বুধবার আশা প্রকাশ করেছে রাজ্যের আকরিক রফতানিকারী সংস্থাগুলির সংগঠন। তারা জানিয়েছে, সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে খনন শিল্পে আরও স্বচ্ছতা আসবে। যা সামগ্রিক ভাবে শিল্পের উন্নতির পক্ষে সহায়ক হবে।

মাঝ আকাশে ফোন চলবে, কল নয়

বিমান মাটি ছাড়ার আগে বিমানসেবিকাদের গলায় হয়তো এ বার শোনা যাবে, “দয়া করে আপনার মোবাইল ফোনটি ফ্লাইট মোডে রাখুন।” ‘সিভিল অ্যাভিয়েশন রিকোয়ারমেন্ট’ (সিএআর) অনুযায়ী, এত দিন বিমানের মধ্যে কোনও রকম ছোট (পোর্টেবল) বৈদুতিন যন্ত্রপাতি চালু রাখা নিয়মবিরুদ্ধ ছিল।

শর্ত ঠিক থাকলে শিক্ষিকা হাল ধরবেন প্রেসিডেন্সির

দু’জন অস্থায়ী উপাচার্যই মহিলা। সব্যসাচী ভট্টাচার্য প্রস্তাব ফেরানোর পরে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রথম স্থায়ী উপাচার্য হিসেবে কোনও মহিলাকেই নিয়োগের সম্ভাবনা দেখা দিয়েছে।