৪ ভাদ্র ১৪২১ বৃহস্পতিবার ২১ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১ °C     সর্বনিম্ন : ২৪.৩ °C

এই মুহূর্তে













রাজ্য

পুলিশ এখন বন্ধু, মামলা
তুলে নিলেন ছিতামণি

যাঁর উপরে পুলিশি অত্যাচারের অভিযোগকে ঘিরে লালগড় আন্দোলন শুরু হয়েছিল বলা চলে, সেই ছিতামণি মুর্মুই আর পুলিশের বিরুদ্ধে মামলা চালাতে চান না।

8
২১ অগস্ট, ২০১৪

দেশ

আট রুটে দ্রুতগতির
ট্রেন,বাদ রাজ্য

চাপ আসছে খোদ প্রধানমন্ত্রীর কাছ থেকে। তাই দিল্লি-আগরা সেমি হাই স্পিড ট্রেনের মহড়া সফল হওয়ার পরেই সারা দেশের আরও আটটি রুটে এই ধরনের ট্রেন চালানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে রেল মন্ত্রক। আজ সংশ্লিষ্ট আটটি রুটের ডিভিশনাল ম্যানেজার (ডিআরএম)-দের ডেকে দু’সপ্তাহের মধ্যে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

২১ অগস্ট, ২০১৪

স্বাস্থ্য

ট্যাক্সির মতোই এ বার
দৌরাত্ম্য অ্যাম্বুল্যান্সের

ট্যাক্সির মতো এখন অ্যাম্বুল্যান্সও সটান জানিয়ে দিচ্ছে ‘যাব না।’ চলছে ভাড়া নিয়ে দর কষাকষিও। আর ট্যাক্সির মতো অ্যাম্বুল্যান্সের উপরেও কার্যত নিয়ন্ত্রণ নেই রাজ্য সরকারের। কোন দূরত্বে যাওয়া হবে, কত ভাড়া নেওয়া হবে, সে নিয়ে মুমূর্ষু রোগীর পরিজনদের সঙ্গে বহু ক্ষেত্রেই বচসায় জড়িয়ে পড়ছেন চালকেরা।

sw1
২১ অগস্ট, ২০১৪

রাজ্য

অবৈধ নির্মাণের বৈধতা,
ডিভিশনে যাবে পুরসভা

জরিমানা (রিটেনশন চার্জ) দিয়ে অবৈধ নির্মাণকে আইনি করার উপরে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। সেই রায় সম্পর্কে রাজ্য সরকারের অন্দরে মনোভাবও ছিল ইতিবাচক। কিন্তু বুধবার পুর-অধিবেশনে কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় এই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় অন্য মাত্রা পেল পুরো পরিস্থিতি।

২১ অগস্ট, ২০১৪

জীবজগৎ ও পরিবেশ

দুবরাজপুরে হাতির হানায়
প্রাণ গেল সার্কাস কর্মীর

সার্কাসের পোষা হাতির আক্রমণে প্রাণ গেল হাতি পরিচর্যার দায়িত্বে থাকা এক কর্মীর। বুধবার দুপুর সাড়ে ১২টা নাগাদ ঘটনাটি ঘটেছে দুবরাজপুর সারদা ফুটবল ময়দানে। পুলিশ জানিয়েছে, মৃত ওই কর্মীর নাম আজহার মিঞা (৩৫)। বাড়ি বিহারের গোপালগঞ্জ জেলার নাজেরহাটে।

j1
২১ অগস্ট, ২০১৪

নদিয়া-মুর্শিদাবাদ

বল্লালদিঘিতে ব্রিটিশ আমলের মুদ্রা

একশো দিনের কাজে গ্রামের এক মন্দির সংলগ্ন জমির মাটি কাটতে গিয়ে উঠে এল ব্রিটিশ ভারতের মুদ্রা। মঙ্গলবার দুপুরে মায়াপুর বামুনপুকুর ১ পঞ্চায়েতের বল্লালদিঘি গ্রামে রামসীতা মন্দির সংলগ্ন এলাকায় একশো দিনের প্রকল্পে মাটি কাটার কাজ চলছিল।

2
২১ অগস্ট, ২০১৪

বর্ধমান

পাঁচ কিশোরী পালানোয়
শো-কজ হোমের সুপারকে

সরকারি হোম থেকে পাঁচ কিশোরী পালানোর ঘটনায় শো-কজ করা হল ওই হোমের সুপার-সহ আট কর্মীকে। নির্দেশ যাতে অবিলম্বে কার্যকর হয়, সে দিকে নজর দিতেও বলেছেন খোদ জেলাশাসক সৌমিত্র মোহন। মঙ্গলবার রাত ৮টা নাগাদ শহরের ঢলদিঘির সরকারি হোম থেকে পালায় ওই পাঁচ কিশোরী।

1
২১ অগস্ট, ২০১৪

পুরুলিয়া-বীরভূম-বাঁকুড়া

তোলাবাজি নিয়ে লড়াই,
ক্ষোভ নিচুতলায়

শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্বের অশান্তির ছায়া এ বার পড়তে শুরু করেছে এলাকার উন্নয়নের কাজেও। উন্নয়ন ব্যাহত হওয়ায় ক্ষোভ ছড়িয়েছে তৃণমূলের অন্দরেও। সম্প্রতি পাত্রসায়র পঞ্চায়েত সমিতির বেশ কিছু প্রকল্পের টেন্ডার ডাকা হয়েছিল। অভিযোগ, তৃণমূলের এক গোষ্ঠীর বাধায় ঠিকাদারদের একাংশ টেন্ডারে অংশ নিতে পারেননি।

3
২১ অগস্ট, ২০১৪




বিশেষ বিভাগ












কলকাতা
সম্পাদকীয়
রাজ্য

ঐতিহ্য ও আধুনিকতার বন্ধন

কলকাতা তো দূরস্থান, গোটা দেশে সে সময়ে ক’টি বুটিক ছিল, তা হয়তো হাতে গুনে বলা যেত। চল্লিশ বছর আগের সেই সময়ে শহরে স্টাইল এবং ফ্যাশনের নতুন সংজ্ঞা তৈরি করেছিল যে বিপণি, তার নাম ‘আনন্দ’। বাংলার নিজস্ব এমনকী, লুপ্তপ্রায় কিছু শিল্পকে গোটা দেশের সামনে নতুন করে তুলে ধরতে ‘আনন্দ’-র ডিজাইনে প্রাধান্য পেল ফুলিয়া-ধনেখালির অতি জনপ্রিয় তাঁত শিল্প।

সেই সম্মানের জায়গাটা আমরাই নষ্ট করেছি

শম্ভু মিত্র তাঁর কর্মজীবনে দার্ঢ্যের সঙ্গে, আত্মমর্যাদা অক্ষুণ্ণ রেখে নাট্য ও নাট্যশিল্পীদের যে সম্মানের আসনে বসিয়েছিলেন বা নাট্যশিল্পীদের জন্য যে সম্মানের দাবি জানিয়েছিলেন, পরবর্তী প্রজন্মরা তা ক্রমাগত নষ্ট করেছেন; নিজেদের হাতে, অবহেলায় সেই সমাদৃত অবস্থার অবক্ষয় ঘটিয়েছেন, অবলুপ্তি ঘটিয়েছেন।

স্বচ্ছতা আনতে স্মার্ট ফোন পঞ্চায়েতে

পঞ্চায়েতের কাজে স্বচ্ছতা আনতে এ বারে স্মার্ট ফোন দেওয়া হচ্ছে গ্রাম পঞ্চায়েতের প্রধানদের। ওই স্মার্ট ফোনের মাধ্যমে উন্নয়ন বিষয়ক সর্বশেষ তথ্য ও ছবি ‘আপলোড’ করা যাবে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের ওয়েবসাইটে। সেখান থেকে তা দেখে নিতে পারবেন যে কেউ।


আজকের দিন

21date

১৯৮৬

জামাইকার দৌড়বিদ উসেইন সেইন্ট লিও বোল্টের জন্ম। বিশ্বের দ্রুততম মানুষ বোল্টকে ‘লাইটনিং বোল্ট’ নামেও ডাকা হয়। তিনিই বিশ্বের প্রথম দৌড়বিদ যিনি একইসঙ্গে ১০০ মিটার ও ২০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ডের অধিকারি। ৪×১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ডও তাঁরই দখলে। অলিম্পিকে ছ’টি স্বর্ণপদক জেতার অনন্য নজির আছে তাঁর। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বিশ্বের সর্বকালের সবচেয়ে ‘দামী’ খেলোয়াড় তিনিই।