৬ বৈশাখ, রবিবার, ২০ এপ্রিল ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৮.১°C     সর্বনিম্ন : ২৭.৫°C

এই মুহূর্তে














কলকাতা

নমো-রাগা-দিদির বসত
বাঙালির ভিয়েনেও

লেডি ক্যানিং, মতিলাল নেহরু, সচিন তেন্ডুলকরের সঙ্গে নরেন্দ্র মোদীর মিল কী? মোদীর বদলে রাহুল গাঁধী বা মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও রাখা যেতে পারে অবশ্য। কিন্তু এমন প্রশ্নের মুখে পড়লে বাঘা ক্যুইজ বিশারদও নির্ঘাত ঘোল খাবেন। জবাবটা আসলে রয়েছে, বাঙালি ময়রার আস্তিনে। মিষ্টান্নের রেকাবে এখন পাশাপাশি রয়েছেন, নমো-রাগা-দিদি। ঠিক যেমন সচিন বা নেহরু বা ক্যানিং!

১৯ এপ্রিল, ২০১৪

বিদেশ

ভারতে এসে নিখোঁজ হয়ে যান

কোলোম্বিয়ার মাগদালেন বিভাগের আরাকাতাকা গ্রামে টেলিগ্রাফ অপারেটর ও ওষুধপত্তরের বিক্রেতা গাব্রিয়েল এলিসিয়ো গার্সিয়া এবং তাঁর স্ত্রী লাউসা সান্তিয়াগা ইগুয়ারান-এর প্রথম সন্তান গাব্রিয়েল হোসে গার্সিয়া মার্কেস-এর জন্ম হয়েছিল ১৯২৭ সালের ৬ মার্চ।

2
১৯ এপ্রিল, ২০১৪

দক্ষিণবঙ্গ

ভোটই বাজি, দাবি আদায়ে রন্ধনগাছা

ভোটই তাঁদের বাজি। গোটা এলাকায় মূল রাস্তা বলতে একটিই। কিন্তু দীর্ঘদিনের দাবি সত্ত্বেও গত বিশ বছরে সেটি পাকা হয়নি। ইট-মাটির গর্তে ভরা রাস্তায় চলতে গিয়ে প্রায়শই দুর্ঘটনা ঘটছে। পানীয় জলেও আর্সেনিক। নেই নিকাশি। সুরাহা না হলে ভোটও দেবেন না বলে দাবি তুলে শুক্রবার সভা করলেন উত্তর ২৪ পরগনার আমডাঙা এলাকার রন্ধনগাছা গ্রামের মানুষ।

১৯ এপ্রিল, ২০১৪

উত্তরবঙ্গ

কোতোয়ালি প্রসঙ্গ তুলে
মমতাকে পাল্টা তোপ অধীরের

মালদহে গিয়ে মমতা বন্দোপাধ্যায়ের কোতোয়ালিকে আক্রমণের পাল্টা জবাব দিলেন অধীর চৌধুরী। তৃণমূল নেত্রী বলেছিলেন “ওঁরা ভাবেন, মালদহের মানুষ ওঁদের ভোট দিতে বাধ্য। এ বার সব জমিদারি চলে যাবে।”

3
১৯ এপ্রিল, ২০১৪

রাজ্য

পাড়ুই হত্যা মামলা
সুপ্রিম কোর্টের পথেই

বীরভূমের পাড়ুই হত্যা মামলা শুক্রবার কলকাতা থেকে দিল্লিতে পৌঁছল। নিহত সাগর ঘোষের ছেলে হৃদয় ঘোষ এবং তাঁর আইনজীবীরা এ দিন সকালে দিল্লি রওনা হন। সন্ধ্যা থেকে তাঁরা দফায় দফায় এই মামলা নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবীদের সঙ্গে আলোচনাও করেন।

১৯ এপ্রিল, ২০১৪

রাজ্য

লাভপুর-কাণ্ডে চার্জশিট
জমা বোলপুর কোর্টে

ঘটনার ৮৬ দিনের মাথায় লাভপুর গণধর্ষণ-কাণ্ডে ১৩ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট জমা দিল বীরভূম পুলিশ। ঘটনার তদন্তকারী অফিসার, জেলা পুলিশের ডিএসপি (সদর) পার্থ ঘোষ শুক্রবার বোলপুর আদালতে ৪১৬ পাতার ওই চার্জশিট জমা দেন।

১৯ এপ্রিল, ২০১৪
a

আপনিই লিখুন

চলছে লোকসভা ভোট। কী ভাবছেন আপনারা? যেখানেই থাকুন না কেন, স্বদেশে ভোট দিতে আসুন বা না আসুন, কী চান আপনার এলাকার নবনির্বাচিত সাংসদের কাছ থেকে? নিজের এলাকার উন্নয়নের জন্য আপনার সুনির্দিষ্ট প্রস্তাব কী? আপনার ভাবনা-স্বপ্ন-ইচ্ছে বাংলা বা রোমান হরফে বাংলায় লিখে পাঠান আমাদের। নির্বাচিত লেখা প্রকাশ পাবে এই ওয়েবসাইটে। লেখার সঙ্গে আপনার সবিস্তার ঠিকানা ও কোন এলাকার জন্য লিখছেন তা জানাবেন। মেল করুন এই ঠিকানায়: loksabhavote@abp.in

বিশেষ বিভাগ












1

১৮৮৯

নাৎসি নেতা ও জার্মান চ্যান্সেলর অ্যাডলফ হিটলারের জন্ম। তিনি ‘ফুয়েরার’ নামেও পরিচিত। তাঁর সেরা আত্মজীবনী ‘মাই কাম্ফ’। প্রথম বিশ্বযুদ্ধে তিনি সৈনিক হিসেবে যোগ দেন। পরবর্তীকালে ভাইমার প্রজাতন্ত্রে নাৎসি পার্টির নেতৃত্ব লাভ করেন। তিনি এমন একটি বৈদেশিক নীতি গ্রহণ করেন যাতে সকল "লেবেনস্রাউম" (জীবন্ত অঞ্চল) দখল করে নেয়ার কথা বলা হয়। ১৯৩৯ সালে জার্মানরা পোল্যান্ড অধিকার করে এবং ফলশ্রুতিতে ব্রিটেন ও ফ্রান্স জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এভাবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়।

স্বাস্থ্য
জীবজগত্ এবং পরিবেশ
সম্পাদকীয়

মন্ত্রীকে ক্ষোভ জানালেন আহতদের পরিজনেরা

হাসপাতালের রোগী পরিষেবা তলানিতে এসে পৌঁছেছে বলে অভিযোগ তুললেন সেখানে চিকিৎসাধীনদের আত্মীয়-স্বজন। ঘটনাচক্রে, যাঁরা সকলেই তৃণমূল কর্মী। এবং বৃহস্পতিবার খড়িবাড়িতে ভোট দিয়ে ফেরার পথে গাড়ি উল্টে ৩৪ জন জখম হন। মৃত্যু হয় ১ জনের। ১৭ জনকে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়।


সংস্কার নেই, কলেজের জলা ছেড়ে যাচ্ছে পরিযায়ী পাখিরা

জলাশয় সংস্কার না হওয়ায় এবং চোরা শিকারিদের দাপটে রায়গঞ্জ ইউনির্ভাসিটি কলেজের জলাশয় থেকে ধীরে ধীরে পরিযায়ী হাঁসের সংখ্যা কমছে বলে অভিযোগ উঠেছে। প্রতিবছর গরমের শুরুতেই দেশের বিভিন্ন রাজ্য ও বাংলাদেশ থেকে কলেজের ওই জলাশয়ে ‘লেসার হুইসলিং ডাক’ প্রজাতির পরিযায়ী হাঁস আসে।

অন্য কোথা

ব্রহ্মাণ্ডের একটি কোণে হঠাৎ আগুন-ফুলকির মতো এক দিন জ্বলিয়া উঠিল বুদ্ধির শিখা, কয়েক মিনিটের জন্য। মাত্র কয়েক মিনিটের জন্যই। কেননা, তাহার পরই ব্রহ্মাণ্ডের সেই কোণটিতে কমিতে লাগিল প্রাকৃতিক উষ্ণতা, নিবিয়া আসিল প্রাণ, এবং শেষ পর্যন্ত বুদ্ধি বলিয়া যাহা কিছুর উদ্ভব হইয়াছিল, সবটুকু, নিঃশেষে ধ্বংস হইল।